Skip to main content

মিয়া'র স্বাস্থ্যকর হৃদয়ের যাত্রা সুরেশ জোশীর সাথে ভারতে

মিয়া ডেভিস একটি শক্ত কুকি। এটি কোনও শিশুকে বর্ণনা করার সাধারণ উপায় নয়। তবে সফলতার সাথে তার পিছনে ছয় মাস ধরে একাধিক হার্ট সার্জারি করা হলেও মিয়া সাধারণ থেকে দূরে। হান্টার এবং অররা ডেভিসের তৃতীয় সন্তান, মিয়া ২০১২ সালে তাঁর জন্মের সময় 6 পাউন্ড ১ আউন্স ছিল Her তার অন্ধকার রঙিন চিকিত্সকদের কাছে প্রথম টিপ ছিল যে কোনও সমস্যা গুরুতর হতে পারে।


জন্মের কয়েকদিনের মধ্যে মুম্বইয়ের ওকহার্ট হাসপাতালের ডাঃ সুরেশ জোশী কার্ডিওথোরাকিক সার্জারি বিশেষজ্ঞের কাছে ধাক্কা খেয়ে তাকে দ্রুত ফ্যালোটের (টিওএফ) টেট্রলজি ধরা পড়ে, চারটি নির্দিষ্ট ত্রুটিযুক্ত একটি জটিল পরিস্থিতি যা তার দেহের জীবন ব্যবহারের ক্ষমতা সীমাবদ্ধ করার চেষ্টা করে। -অক্সিজেন সমর্থন। এই ত্রুটিগুলির মধ্যে হৃৎপিণ্ডের ডান এবং বাম কক্ষগুলির মধ্যে একটি গর্ত থাকে যা ভেন্ট্রিকুলার সেপটাল ত্রুটি (ভিএসডি), একটি ঘন ডান ভেন্ট্রিকলের পেশী প্রাচীর এবং একটি বর্ধিত এওর্টা হিসাবে পরিচিত, ভিএসডি এর উপরে অবস্থিত। টোফের চতুর্থ শর্ত হ'ল সংকীর্ণ পালমোনারি ভাল্বের কারণে ডান ভেন্ট্রিকল থেকে ফুসফুসে রক্ত ​​প্রবাহের সীমাবদ্ধতা। তবে মিয়ার ক্ষেত্রে, অবস্থাটি আরও মারাত্মক ছিল - ট্র্যাক্টটি পুরোপুরি অবরুদ্ধ হয়ে গিয়েছিল, এটি পালমোনারি অ্যাট্রেসিয়া নামে পরিচিত শর্ত

ফুসফুসের অ্যাট্রেসিয়াসহ টোফের পাশাপাশি মিয়া ডাক্তারদের কোলেটারাল রক্তনালীগুলি বলে থাকেন - এওর্টা থেকে তার ফুসফুসের অতিরিক্ত ধমনী যা তার বিকাশের সময় বৃদ্ধি পেয়েছিল। "জামানতগুলি অনিয়মিত, সংশ্লেষযুক্ত জলযান যা তার ফুসফুসে রক্ত ​​সরবরাহ করে কারণ স্বাভাবিক পথটি বন্ধ ছিল But তবে বাচ্চাদের বাড়ার সাথে সাথে এই উচ্চ-চাপবাহী জাহাজগুলি প্রায়শই ফুসফুসের সরবরাহের পক্ষে যথেষ্ট নয়," 

ডঃ যোশী মিয়ার ক্ষুদ্র শরীর - ইলেক্ট্রোকার্ডিওগ্রাम्स, ইকোকার্ডিওগ্রাফি এবং বায়ুচলাচল-পারফিউশন (ভিকিউ) স্ক্যানগুলির ভিতরে একটি পরিষ্কার চিত্র পেতে তাদের নিয়ন্ত্রণে সমস্ত সরঞ্জাম ব্যবহার করেছিলেন যা প্রতিটি ফুসফুসে রক্ত ​​প্রবাহ নির্ধারণ করে। মিয়া যখন 16 দিনের বয়সী ছিলেন, তখন তার কার্ডিয়াক ক্যাথেটারাইজেশন ছিল, যা অভ্যন্তরের কাঠামোগুলিকে আরও ঘনিষ্ঠভাবে দেখার সুযোগ করে দেয়।

ক্যাথেরাইজেশন নিশ্চিত করেছে যে ডাক্তাররা যা আশা করছেন - তার অবরুদ্ধ ভাল্বের অপর প্রান্তে তার সত্যিকারের ছোট, প্রধান পালমোনারি ধমনী ছিল তার হৃদয় থেকে বেরিয়ে এবং ডান এবং বাম ফুসফুসে "টি" এর মতো ব্রাঞ্চিং। এই তথ্যটি তার চিকিত্সার পরবর্তী পর্যায়ে পাঠ্যক্রম নির্ধারণ করেছিল - সাধারণ পালমোনারি রক্ত ​​প্রবাহ তৈরি করে, যার ফলে পালমোনারি ধমনীগুলি বৃদ্ধি এবং স্বাভাবিক অক্সিজেনেশনের প্রচারে সহায়তা করে।

একটি সময়ে এক ধাপ

মিয়া জীবনের সপ্তদশতম দিনে, মুম্বাইয়ের ওকহার্ট হাসপাতালে পরিচালক পেডিয়াট্রিক এবং জন্মগত হার্ট সেন্টার দ্বারা অস্ত্রোপচার করা হয়েছিল; ডাঃ সুরেশ যোশি হলেন ভারতের সেরা কার্ডিওভাসকুলার সার্জন, পালমোনারি ভালভ খোলার জন্য, তার পালমোনারি ধমনীতে আরও সাধারণ প্রবাহকে প্রসারিত করার জন্য এটি একটি গ্রাফ্ট দিয়ে প্রসারিত করে। ডাঃ সুরেশ এবং তার দল রায় দিয়েছিলেন যে ভিএসডি বন্ধ হওয়ার পরে অপেক্ষা করতে হবে যাতে তার ছোট ফুসফুস ধমনীর কারণে মিয়া হৃদয়ের মধ্যে ব্যাক-চাপের সমস্যা তৈরি না করে। এছাড়াও তার কোলেটারালগুলি যতক্ষণ না নিশ্চিত হয়ে যায় যে পালমোনারি ধমনীগুলি পুরো রক্ত ​​প্রবাহ পরিচালনা করতে যথেষ্ট বড় হবে।

মিয়া যখন প্রায় 3 মাস বয়সী ছিলেন, ডঃ সুরেশ জোশী তার পালমোনারি ধমনী সিস্টেমটি পুনর্বাসনের জন্য পরবর্তী বড় পদক্ষেপ নিয়েছিলেন - বেলুন এঞ্জিওপ্লাস্টি। ডাঃ যোশীর গাইডের হাত ধরে আবারও একটি ক্যাথেটারকে মায়ের ফুসফুসীয় ধমনীর সংকীর্ণ শাখা কাঠামোতে আবার একটি পা শিরা দিয়ে হৃৎপিণ্ড এবং তার ওপারে প্রবেশ করানো হয়েছিল। পাঁচটি সীমাবদ্ধ সংকীর্ণ স্থানগুলির মুখোমুখি হওয়ার সাথে সাথে, ক্যাথেটারের ডগায় একটি বেলুন ফুলে উঠল, রক্ত ​​প্রবাহকে প্রচার করার জন্য মিলিমিটার-পাতলা ধমনীর ব্যাসকে তিনগুণ বাড়িয়ে তুলল। ডাঃ সুরেশ যোশি দুই মাস পরে চিকিত্সার পুনরাবৃত্তি করেছিলেন, বেলুন প্রসার সহ আরও 10 টি সাইটকে সুক্ষ্মভাবে সম্বোধন করেছেন এবং সাত ঘন্টা প্রক্রিয়ায় একটি স্টেন্ট যুক্ত করেছেন। দ্বিতীয় পদ্ধতিটি "তার ফুসফুসে রক্ত ​​প্রবাহ বাড়ানোর ক্ষেত্রে এবং উভয়কেই তার রক্তের অক্সিজেনেশনে সমানভাবে ভাগ করার অনুমতি দেওয়ার ক্ষেত্রে" এগিয়ে যাওয়ার এক বৃহত্তর পদক্ষেপে পরিণত হয়েছিল, "ডাঃ সুরেশ যোশি বলেছিলেন।

লড়াই অব্যাহত, আশা নিয়ে

অনেক বছর আগে নয়, মিয়া-র মতো শর্তে জন্ম নেওয়া বাচ্চারা নবজাতকের সময়কালে টিকেনি। এবং, যখন মিয়ার কার্ডিওপলমোনারি সিস্টেমটি এখনও একটি কার্য-অগ্রগতিতে রয়েছে, তিনি "সম্পূর্ণরূপে আজকে অবিস্মরণীয়" ডাঃ জোশী বলেছিলেন। তার মা মিয়াকে "অদ্ভুত হাস্যকর বোধের সাথে আউটগোয়িং" হিসাবে বর্ণনা করেছেন। তার বাবা বলেছেন যে তার "স্থিতিস্থাপকতা লক্ষণীয়ভাবে কম নয়" "

ড সঙ্গে একটি তাত্ক্ষণিক অ্যাপয়েন্টমেন্ট বুক। নিশ্চিত জোশী এবং ইমেল ঠিকানায় আপনার প্রশ্নগুলি প্রেরণ করুন

ডাকা :  +91-9370586696

Comments

Popular posts from this blog

নিরাময়ের উত্তরাধিকার: মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ডাঃ পি জগন্নাথ

সংক্ষিপ্ত বিবরণ: ক্যান্সার এমন একটি অবস্থা যার দ্রুত নির্ণয় এবং চিকিত্সা প্রয়োজন। ক্যান্সারের মতো উপসর্গ সহ অনেক রোগ রয়েছে, তাই দেরি না করে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা অপরিহার্য। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করা প্রায়শই একটি নিরাময়ের সর্বোত্তম সুযোগ প্রদান করে। ভারতে, পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ পাঁচটি ক্যান্সারের মধ্যে রয়েছে ফুসফুস, লিভার, পাকস্থলী, কোলন, মলদ্বার এবং প্রোস্টেট। মহিলাদের জন্য, স্তন, জরায়ু, কোলন, মলদ্বার, ফুসফুস এবং লিভার সবচেয়ে সাধারণ ক্যান্সার। ক্যান্সারের বিভিন্ন রূপের ব্যবস্থাপনার জন্য প্রয়োজন বুদ্ধিমত্তা, একটি শক্তিশালী চিকিৎসা পটভূমি, ব্যবহারিক দক্ষতা এবং রোগীর যত্নের প্রতি অটল প্রতিশ্রুতি। চিকিত্সা এবং পদ্ধতি মাথা ও ঘাড়ে টিউমার থোরাসিক টিউমার স্তনের টিউমার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট টিউমার জিনিটোরিনারি ট্র্যাক্ট টিউমার হাড় এবং নরম টিস্যু টিউমার গাইনোকোলজিক্যাল ম্যালিগন্যান্সি পেডিয়াট্রিক ম্যালিগন্যান্সি লিভার এবং পিত্তথলি সিস্টেম (হেপাটো-বিলিয়ারি ক্যান্সার) অস্ত্রোপচারের অনকোলজি যত্নের জন্য কেন ভারতে ড. পি. জগন্নাথকে বেছে নিন? কারণ

ভারতে ভালভ প্রতিস্থাপন সার্জারি: হার্টের রোগীদের জন্য কম খরচের সমাধান

  সংক্ষিপ্ত বিবরণ: হার্ট ভালভ অস্ত্রোপচার পদ্ধতি হ'ল হার্টের ভালভ ডিসঅর্ডার চিকিত্সার একটি কৌশল। হার্টের ভাল্বের রোগে, কারণ 4টি হার্টের ভালভের মধ্যে অন্তত একটি যা সঠিক দিকে রক্ত প্রবাহিত করতে সাহায্য করে তা সঠিকভাবে কাজ করে না। এই ভালভগুলির মধ্যে রয়েছে মাইট্রাল ভালভ, ট্রিকাসপিড ভালভ, পালমোনারি ভালভ এবং অর্টিক ভালভ। প্রতিটি ভালভের ফ্ল্যাপ থাকে যাকে লিফলেট বলা হয়, মাইট্রাল এবং ট্রিকাসপিড ভালভের জন্য এবং কাসপ, মহাধমনী এবং পালমোনারি ভালভের জন্য, যখন এই ফ্ল্যাপগুলি প্রতিটি হৃদস্পন্দনের সাথে খোলা এবং বন্ধ হয়। কখনও কখনও ভালভগুলি ভালভাবে খোলা বা বন্ধ হয় না, যা আপনার দেহে আপনার হৃদয়ে রক্ত ​​প্রবাহকে ব্যাহত করে। ভালভ প্রতিস্থাপন সার্জারির পদ্ধতি যদি আপনার হার্টের ভালভ মেরামত করা না যায় এবং একটি ক্যাথেটার-ভিত্তিক পদ্ধতি সম্ভব না হয়, তাহলে ভালভটি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। হার্টের ভালভ প্রতিস্থাপন করতে, আপনার সার্জন হার্টের ভালভটি সরিয়ে দেন এবং এটিকে একটি যান্ত্রিক ভালভ বা গরু, শূকর বা মানুষের হার্টের টিস্যু থেকে তৈরি একটি ভালভ দিয়ে প্রতিস্থাপন করেন। জৈবিক ভালভগুলি প্রায়শই শেষে

অ্যাক্সেসযোগ্যতা আনলক করা: ভারতে কোলন ক্যান্সারের চিকিত্সার সর্বনিম্ন খরচের পথ

সংক্ষিপ্ত বিবরণ: কোলন ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা বড় অন্ত্রে (কোলন) শুরু হয়, যা পরিপাকতন্ত্রের চূড়ান্ত অংশ। কোলন ক্যান্সারের বিকাশ হলে, অস্ত্রোপচার অপারেশন, বিকিরণ প্রতিকার এবং ওষুধের প্রতিকার সহ, কেমোথেরাপি, লক্ষ্যযুক্ত চিকিত্সা এবং ইমিউনোথেরাপির পাশাপাশি এটি নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য অনেকগুলি চিকিত্সা করতে হবে। কোলন ক্যান্সারকে কোলোরেক্টাল ক্যান্সার বলা হয়; যে একটি সময়কাল যা কোলন ক্যান্সার এবং মলদ্বার ক্যান্সারকে মিশ্রিত করে, যা মলদ্বারের মধ্যেই বিকশিত হয়। ভারতে কোলন ক্যান্সারের অস্ত্রোপচারের চিকিৎসা সার্জারিটি সম্পূর্ণ চিকিত্সার পথের জন্য কোলোরেক্টাল ক্যান্সার নির্মূল করার জন্য সম্পাদিত হয়। টিউমার এবং লিম্ফ নোডগুলিও নির্মূল করা হয়, যৌথভাবে টিউমারের উভয় পাশে সাধারণ কোলনের একটি ছোট অংশের সাথে। এই পদ্ধতিটি সাধারণত খুব ছোট ধরনের কোলোরেক্টাল ক্যান্সার রোগীদের মধ্যে বাহিত হয়। ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের কৌশলগুলি সম্পূর্ণরূপে ক্ষেত্রে ভিত্তিক দক্ষ সার্জনদের দ্বারা ব্যবহার করা যেতে পারে। আপনার সার্জন অস্ত্রোপচারের আগে আপনার সাথে এটি নিয়ে আলোচনা করবেন এবং সর্বোত্ত