Skip to main content

সর্বাধিক দক্ষ এবং কম দামের ল্যাপারোস্কোপিক হিস্টেরেক্টমি সার্জারি

ওভারভিউ: ল্যাপারোস্কোপিক হিস্টেরেক্টমি সার্জারি

হিস্টেরেক্টমি হ'ল জরায়ুতে সার্ভিক্স অপসারণ অর্থাৎ জরায়ুর সাথে বা তার ছাড়াও জরায়ু থাকে। এটি ডিম্বাশয় এবং ফ্যালোপিয়ান টিউবগুলি অপসারণের সাথে বা ছাড়াও হতে পারে।

হিস্টেরেক্টমি হতে পারে:

মোট হিস্টেরেক্টমি - যা জরায়ু এবং জরায়ু সরানো হয়
সাবটোটাল বা আংশিক হিস্টেরেক্টমি - যার মধ্যে কেবল জরায়ু অপসারণ করা হয় তবে জরায়ুর জায়গায় থাকে
র‌্যাডিকাল হিস্টেরেক্টোমি - যার মধ্যে জরায়ু, জরায়ু, ডিম্বাশয় এবং ডিম্বাশয়ের সাথে সম্পর্কিত পেলিক লিগামেন্টস, লিম্ফ নোডস এবং লিম্ফ চ্যানেলগুলি অপসারণ করা হয়। যখন মহিলার জরায়ু, ডিম্বাশয়, ফ্যালোপিয়ান টিউব বা জরায়ুতে ক্যান্সার থাকে তখন রেডিকাল হিস্টেরটমি করা হয়।
হিস্টেরেক্টমি এবং দ্বিপাক্ষিক সালপিংও-ওওফোরেক্টোমি - যার মধ্যে জরায়ুর পাশাপাশি ফ্যালোপিয়ান টিউব এবং ডিম্বাশয় সরানো হয়। যদি মহিলার ডিম্বাশয় বা জরায়ুতে ক্যান্সার থাকে বা বারবার শ্রোণী সংক্রমণের কারণে বা দীর্ঘস্থায়ী এন্ডোমেট্রিওসিসের কারণে দীর্ঘস্থায়ী ব্যথার জন্য এটি করা হয়

প্রোফিল্যাকটিক দ্বিপাক্ষিক সালপিংজেক্টোমি সহ হিস্টেরেক্টোমি - হিস্টেরেক্টোমির সময় ফ্যালোপিয়ান টিউবগুলি সরিয়ে ফেলার জন্য সুপারিশ করা হয় যেহেতু প্রাথমিকভাবে ডিম্বাশয়ের ক্যান্সারগুলি টিউবগুলিতে উত্পন্ন হয়।


বেশিরভাগ হিস্টেরেক্টোমি সার্জারি হ'ল ল্যাপারোস্কোপের সাহায্যে জরায়ু অপসারণের সাহায্যে ন্যূনতম আক্রমণাত্মক প্রক্রিয়াগুলির মাধ্যমে এক-দিন-করা হয়। সার্জন পেটের বোতামে একটি ছোট চিরা তৈরি করে এবং এর মাধ্যমে একটি ছোট ক্যামেরা সন্নিবেশ করায়।

সার্জন এই ক্যামেরা থেকে চিত্রটি একটি মনিটর বা টিভি স্ক্রিনে দেখে এবং আরও দু'ত তিনটি ক্ষুদ্র ছত্রাক তৈরি করে সার্জারি করে। র মাধ্যমে বিশেষায়িত যন্ত্রগুলি জরায়ু এবং অন্যান্য অংশগুলি সার্জিকাল অপসারণের জন্য প্রয়োজনীয় হিসাবে সন্নিবেশ করা হয় এবং ব্যবহৃত হয়।

ল্যাপারোস্কোপিক হিস্টেরেক্টমি সার্জারির বিভিন্ন সম্ভাব্য সুবিধা রয়েছে যেমন:

  • রক্ত ক্ষয় কম হয়
  • উল্লেখযোগ্যভাবে কম ব্যথা
  • কম দাগ পড়ছে
  • সংক্রমণের ঝুঁকি হ্রাস
  • কম জটিলতা
  • খাটো হাসপাতালে থাকার ব্যবস্থা
  • স্বাভাবিক প্রতিদিনের ক্রিয়াকলাপগুলিতে দ্রুত ফিরে আসা

ভারতে ল্যাপারোস্কোপিক হিস্টেরেক্টমি সার্জারির সাফল্যের হার কী?

ভারতে ল্যাপারোস্কোপিক অস্ত্রোপচারের সাফল্যের হার প্রায় 100% এর পরিমাণে প্রায়। ভারতে ল্যাপারোস্কোপিক হিস্টেরটমি সার্জারির উচ্চ সাফল্যের হার ভারতে সার্জনদের দক্ষতা এবং বিশ্বমানের হাসপাতালের অবকাঠামোগততার জন্য দায়ী করা যেতে পারে।

যখন হিস্টেরেক্টমি সার্জারি প্রস্তাবিত হয়?

হিস্টেরেক্টোমি সার্জারি অনেক মহিলার স্বাস্থ্যের অবস্থার যেমন:
  • জরায়ু ফাইব্রয়েডস - হিস্টেরেক্টোমির সবচেয়ে সাধারণ কারণ
  • মারাত্মক যোনি রক্তপাত
  • জরায়ু প্রলাপস
  • দীর্ঘস্থায়ী শ্রোণী ব্যথা
  • জরায়ু এবং জরায়ুর ক্যান্সার।

হিস্টেরেক্টোমি সার্জারিগুলির প্রকারগুলি সম্পাদিত

হিস্টেরেক্টমি অপারেশন সম্পাদনের জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে যেমন:
  • ওপেন হিস্ট্রিস্টোমি - এর মধ্যে পেটের প্রাচীরের ছয় থেকে বারো ইঞ্চি লম্বা একটি বড় ছেদ তৈরি করা জড়িত।
  • যোনি হিস্টেরেক্টমি - এর মধ্যে যোনি দ্বারা জরায়ু অপসারণ জড়িত।
  • ল্যাপারোস্কোপিক হিস্টেরেক্টোমি - একটি ল্যাপারোস্কোপের সাহায্যে সঞ্চালিত হয় যা সার্জনকে জরায়ুর অভ্যন্তরীণ সম্পর্কে কিছুটা ছোট ছোট চিকিত্সার সুস্পষ্ট দেখতে দেয়।
সার্জনরা বেশিরভাগ ক্ষেত্রে ল্যাপারোস্কোপিক হিস্টেরটমি সার্জারি করেন যেমন:
  • ল্যাপারোস্কোপিক যোনি হিস্ট্রিটমি – যার মধ্যে অপারেশনের একটি অন্ত্র-পেটের অংশটি ল্যাপারোস্কোপ দিয়ে সম্পন্ন হয় এবং যোনি চিপের জন্য অপারেশনের অবশিষ্ট অংশটি জরায়ুর টিস্যুগুলির উত্তোলন ট্রান্সজাগিনালি সম্পন্ন হয়।
  • মোট ল্যাপারোস্কোপিক হিস্টেরটমি-যা পুরো অপারেশনটি যোনি দিয়ে ল্যাপারোস্কোপ ব্যবহার করে সঞ্চালিত হয়।
ন্যূনতম আক্রমণাত্মক শল্য চিকিত্সার অগ্রগতি একটি অত্যাধুনিক রোবোটিক সার্জারির উত্থানের দিকে পরিচালিত করেছে যা একটি রোবোটিক প্ল্যাটফর্ম হিস্টেরেক্টোমি সরবরাহ করেছে।

রোবোটিক সহায়তায় ল্যাপারোস্কোপিক হিস্টেরটমি সার্জনকে আশেপাশের অঙ্গগুলির পুরো দর্শন এবং চেরাগুলির উপর আরও সঠিক নিয়ন্ত্রণের অনুমতি দেয়।

উচ্চ সাফল্যের হার ছাড়াও ভারতে ল্যাপারোস্কোপিক হিস্টেরটমি সার্জারি ব্যয় একই পদ্ধতির জন্য পশ্চিমা বা উন্নত দেশের তুলনায় অত্যন্ত কম।

ল্যাপারোস্কোপিক হিস্টেরেক্টমি সার্জারির পরে পুনরুদ্ধারের সময়

সাধারণত, একটি উন্মুক্ত হিস্ট্রিস্টোমির পরে পুনরুদ্ধার বড় চেরর নিরাময়ে এবং সম্পূর্ণরূপে পুনরুদ্ধারে ন্যূনতম 6 সপ্তাহের বেশি সময় নেয়।

যাইহোক, মহিলারা যখন ল্যাপারোস্কোপিক হিস্টেরটমির বিকল্প বেছে নেন, পুনরুদ্ধারের সময়টি আরও বেশি পরিমাণে হ্রাস করা হয়। ল্যাপারোস্কোপিক সহায়ক যোনি হিস্টেরটমি পুরোপুরি যোনি মাধ্যমে করা হয়েছিল - 2 সপ্তাহের পুনরুদ্ধার সময়কাল।

যেখানে নারীরা নাভি বা তলপেটে ছোট ‘কীহোল’ কাটকে জড়িত টোটাল ল্যাপারোস্কোপিক হিস্টেরটমির মধ্য দিয়ে গেছে, আনুমানিক পুনরুদ্ধার সময়টি দুই সপ্তাহ বা তারও কম সময় নিতে পারে।

আপনার যদি ল্যাপারোস্কোপিক হিস্টেরটমি সার্জারিরও পরামর্শ দেওয়া হয় তবে ভারতে বিশেষজ্ঞ স্ত্রীরোগ বিশেষজ্ঞের বিনামূল্যে পরামর্শ নিন এখানে ক্লিক করুন

Comments

Popular posts from this blog

নিরাময়ের উত্তরাধিকার: মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ডাঃ পি জগন্নাথ

সংক্ষিপ্ত বিবরণ: ক্যান্সার এমন একটি অবস্থা যার দ্রুত নির্ণয় এবং চিকিত্সা প্রয়োজন। ক্যান্সারের মতো উপসর্গ সহ অনেক রোগ রয়েছে, তাই দেরি না করে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা অপরিহার্য। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করা প্রায়শই একটি নিরাময়ের সর্বোত্তম সুযোগ প্রদান করে। ভারতে, পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ পাঁচটি ক্যান্সারের মধ্যে রয়েছে ফুসফুস, লিভার, পাকস্থলী, কোলন, মলদ্বার এবং প্রোস্টেট। মহিলাদের জন্য, স্তন, জরায়ু, কোলন, মলদ্বার, ফুসফুস এবং লিভার সবচেয়ে সাধারণ ক্যান্সার। ক্যান্সারের বিভিন্ন রূপের ব্যবস্থাপনার জন্য প্রয়োজন বুদ্ধিমত্তা, একটি শক্তিশালী চিকিৎসা পটভূমি, ব্যবহারিক দক্ষতা এবং রোগীর যত্নের প্রতি অটল প্রতিশ্রুতি। চিকিত্সা এবং পদ্ধতি মাথা ও ঘাড়ে টিউমার থোরাসিক টিউমার স্তনের টিউমার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট টিউমার জিনিটোরিনারি ট্র্যাক্ট টিউমার হাড় এবং নরম টিস্যু টিউমার গাইনোকোলজিক্যাল ম্যালিগন্যান্সি পেডিয়াট্রিক ম্যালিগন্যান্সি লিভার এবং পিত্তথলি সিস্টেম (হেপাটো-বিলিয়ারি ক্যান্সার) অস্ত্রোপচারের অনকোলজি যত্নের জন্য কেন ভারতে ড. পি. জগন্নাথকে বেছে নিন? কারণ

ভারতে ভালভ প্রতিস্থাপন সার্জারি: হার্টের রোগীদের জন্য কম খরচের সমাধান

  সংক্ষিপ্ত বিবরণ: হার্ট ভালভ অস্ত্রোপচার পদ্ধতি হ'ল হার্টের ভালভ ডিসঅর্ডার চিকিত্সার একটি কৌশল। হার্টের ভাল্বের রোগে, কারণ 4টি হার্টের ভালভের মধ্যে অন্তত একটি যা সঠিক দিকে রক্ত প্রবাহিত করতে সাহায্য করে তা সঠিকভাবে কাজ করে না। এই ভালভগুলির মধ্যে রয়েছে মাইট্রাল ভালভ, ট্রিকাসপিড ভালভ, পালমোনারি ভালভ এবং অর্টিক ভালভ। প্রতিটি ভালভের ফ্ল্যাপ থাকে যাকে লিফলেট বলা হয়, মাইট্রাল এবং ট্রিকাসপিড ভালভের জন্য এবং কাসপ, মহাধমনী এবং পালমোনারি ভালভের জন্য, যখন এই ফ্ল্যাপগুলি প্রতিটি হৃদস্পন্দনের সাথে খোলা এবং বন্ধ হয়। কখনও কখনও ভালভগুলি ভালভাবে খোলা বা বন্ধ হয় না, যা আপনার দেহে আপনার হৃদয়ে রক্ত ​​প্রবাহকে ব্যাহত করে। ভালভ প্রতিস্থাপন সার্জারির পদ্ধতি যদি আপনার হার্টের ভালভ মেরামত করা না যায় এবং একটি ক্যাথেটার-ভিত্তিক পদ্ধতি সম্ভব না হয়, তাহলে ভালভটি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। হার্টের ভালভ প্রতিস্থাপন করতে, আপনার সার্জন হার্টের ভালভটি সরিয়ে দেন এবং এটিকে একটি যান্ত্রিক ভালভ বা গরু, শূকর বা মানুষের হার্টের টিস্যু থেকে তৈরি একটি ভালভ দিয়ে প্রতিস্থাপন করেন। জৈবিক ভালভগুলি প্রায়শই শেষে

অ্যাক্সেসযোগ্যতা আনলক করা: ভারতে কোলন ক্যান্সারের চিকিত্সার সর্বনিম্ন খরচের পথ

সংক্ষিপ্ত বিবরণ: কোলন ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা বড় অন্ত্রে (কোলন) শুরু হয়, যা পরিপাকতন্ত্রের চূড়ান্ত অংশ। কোলন ক্যান্সারের বিকাশ হলে, অস্ত্রোপচার অপারেশন, বিকিরণ প্রতিকার এবং ওষুধের প্রতিকার সহ, কেমোথেরাপি, লক্ষ্যযুক্ত চিকিত্সা এবং ইমিউনোথেরাপির পাশাপাশি এটি নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য অনেকগুলি চিকিত্সা করতে হবে। কোলন ক্যান্সারকে কোলোরেক্টাল ক্যান্সার বলা হয়; যে একটি সময়কাল যা কোলন ক্যান্সার এবং মলদ্বার ক্যান্সারকে মিশ্রিত করে, যা মলদ্বারের মধ্যেই বিকশিত হয়। ভারতে কোলন ক্যান্সারের অস্ত্রোপচারের চিকিৎসা সার্জারিটি সম্পূর্ণ চিকিত্সার পথের জন্য কোলোরেক্টাল ক্যান্সার নির্মূল করার জন্য সম্পাদিত হয়। টিউমার এবং লিম্ফ নোডগুলিও নির্মূল করা হয়, যৌথভাবে টিউমারের উভয় পাশে সাধারণ কোলনের একটি ছোট অংশের সাথে। এই পদ্ধতিটি সাধারণত খুব ছোট ধরনের কোলোরেক্টাল ক্যান্সার রোগীদের মধ্যে বাহিত হয়। ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের কৌশলগুলি সম্পূর্ণরূপে ক্ষেত্রে ভিত্তিক দক্ষ সার্জনদের দ্বারা ব্যবহার করা যেতে পারে। আপনার সার্জন অস্ত্রোপচারের আগে আপনার সাথে এটি নিয়ে আলোচনা করবেন এবং সর্বোত্ত