Skip to main content

পিইডি ডিভাইস বা ফ্লো ডাইভার্টার কেন মস্তিষ্ক অ্যানিউরিজমগুলির জন্য সেরা কারণ

মস্তিষ্ক অ্যানিউরিজম

মস্তিষ্ক অ্যানিউরিজম ধমনীর দেয়ালগুলির একটি অস্বাভাবিক বাল্জ বা প্রশস্তকরণ। গবেষণায় দেখা গেছে যে অ্যানিউরিজমগুলি কখনও কখনও জন্মগত হতে পারে, যার অর্থ ব্যক্তি অ্যানিউরিজম দ্বারা জন্মগ্রহণ করতে পারে। একটি মস্তিষ্কের অ্যানিউরিজম ফুটো হয়ে যায় বা ফেটে যায়, মস্তিষ্কে রক্তক্ষরণ ঘটে যা হেমোরজিক স্ট্রোকের দিকে পরিচালিত করে। অ্যানিউরিজম হওয়ার ঝুঁকিটিও রোগীর অবস্থার উপর নির্ভর করতে পারে, যেমন যদি রোগীর স্নায়ুরোগের পারিবারিক ইতিহাস থাকে বা যদি রোগী ধূমপান, উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলের মতো কিছু বাহ্যিক কারণ দ্বারা প্রভাবিত হন । সাধারণত অ্যানিউরিজমগুলি যে কোনও জায়গায় ঘটতে পারে তবে স্নায়ুরোগ দেখা দিতে পারে এমন সাধারণ জায়গাগুলি হ'ল:
  • মেসেনট্রিক ধমনী অ্যানিউরিজম, যাতে অন্ত্রের মধ্যে অ্যানিউরিজম ঘটে
  • সেরিব্রাল অ্যানিউরিজম, যাতে মস্তিষ্কে অ্যানিউরিজম হয়
  • পপলাইটাল আর্টারি অ্যানিউরিজম, যেখানে হাঁটুর পিছনে অ্যানিউরিজম ঘটে
  • পা
  • স্প্লেনিক আর্টারি অ্যানিউরিজম, যাতে প্লীহাতে অ্যানিউরিজম হয়
  • অর্টিক অ্যানিউরিজম, যাতে হৃদপিণ্ড থেকে মেজর আর্টরিতে অ্যানিউরিজম হয়


মস্তিষ্কের অ্যানিউরিজমের কারণ কী?

যদিও মস্তিষ্ক অ্যানিউরিজমের পিছনে সঠিক কারণটি অজানা তবে এটির উচ্চ রক্তচাপ এবং এথেরোস্ক্লেরোসিস, ট্রমা, বংশগততা এবং ধমনীগুলি একসাথে সংযোগস্থলে সংক্রমণে রক্তের অস্বাভাবিক প্রবাহ সহ বিভিন্ন কারণ থাকতে পারে। অনেক গবেষণায় দেখা গেছে যে ধমনীর প্রাচীরের সংক্রমণ মাইকোটিক অ্যানিউরিজম বাড়ে।
মস্তিষ্কের গোড়ায় অবস্থিত ধমনীর লুপকে সার্কেল অফ উইলিস বলা হয়, এটি একটি দুর্বল স্পট বিকাশ করতে পারে। এই দুর্বল জায়গাটি বেলুন বেরিয়ে রক্তে ভরে উঠতে পারে এবং রক্তনালীগুলির আউটপুচিং তৈরি করে যা অ্যানিউরিজম হয়। মাদকদ্রব্য অপব্যবহার, বিশেষত কোকেনের মতো ধমনীর দেয়ালগুলি প্রদাহ এবং দুর্বল করতে পারে। ঘটনাবলী অ্যানিউরিজমগুলি যে কোনও লক্ষণ বা সমস্যা সৃষ্টি করে নি 1% এরও বেশি লোকের মধ্যে এগুলি পাওয়া যায়, বেশিরভাগ ক্ষেত্রে তারা ছোট থাকে এবং স্বাস্থ্যের উপর কোনও বিরূপ প্রভাব প্রদর্শন করে না তবে কিছু ক্ষেত্রে তারা ধীরে ধীরে বৃহত্তর হয়ে উঠতে পারে এবং পার্শ্ববর্তী মস্তিষ্কের টিস্যু এবং স্নায়ুগুলির উপর চাপ প্রয়োগ করতে পারে।

একটি মস্তিষ্কের অ্যানিউরিজম নিজেই সঙ্কুচিত হতে পারে?

এটি বিশ্বাস করা হয় যে মস্তিষ্কের অ্যানিউরিজম আপনার সারাজীবন অপরিবর্তিত থাকতে পারে, ধীরে ধীরে বেড়ে উঠতে পারে, দ্রুত বাড়তে পারে, বা ফেটে যেতে পারে এবং রক্তক্ষরণ হতে পারে এবং গবেষণায় দেখা গেছে যে এটি আসল আকার থেকে সঙ্কুচিত বা হ্রাস করতে পারে। অ্যানিউরিজম এবং একটি উপযুক্ত অ্যানিউরিজম মেরামত শল্য চিকিত্সার প্রাথমিক রোগ নির্ণয়ের সাথে রিপোর্ট করা রোগীরা রোগীর বেঁচে থাকার হারকে অনেকাংশে বাড়িয়ে তোলে।

অ্যানিউরিজমের জন্য পাইপলাইন এমবোলাইজেশন বা ফ্লো ডাইভারটার কী?

ফ্লো ডাইভার্টরগুলি হ'ল স্টেন্ট-জাতীয় ডিভাইস যা এন্ডোভাসকুলারালি স্থাপন করা হয়। ফ্লো ডাইভারটারটি ইনট্রাক্রানিয়াল অ্যানিউরিজমের চিকিত্সার জন্য ব্যবহৃত হয় এবং রক্তের প্রবাহকে ডাইভার্ট করার জন্য এবং থলের প্রগতিশীল থ্রোমোসিস নির্ধারণের জন্য এই সংশ্লেষণটি অ্যানিউরিজমের পিতামাল ধমনীতে রাখা হয়। ফ্লো ডাইভার্টারগুলি প্রদাহজনক প্রতিক্রিয়া এবং এন্ডোথেলিয়াল বৃদ্ধি উত্পন্ন করে যা অ্যানিউরিজমকে সঙ্কুচিত করে এবং প্যারেন্ট ধমনীকে পুনর্গঠন করে, ফ্লো ডাইভার্টার পূর্বে অপ্রচলিত প্রশস্ত ঘাড় এবং দৈত্য অ্যানিউরিজমগুলি পুনরায় গঠন করে। কয়েল এম্বোলাইজেশনের তুলনায় ফ্লো ডাইভার্সন উচ্চতর হারের প্রতিবন্ধকতা সরবরাহ করে, কোনও অতিরিক্ত অসুস্থতা এবং কয়েলিংয়ের অনুরূপ ফলাফল নেই। একটি ফ্লো ডাইভার্সন পদ্ধতিটি একটি নিরবচ্ছিন্ন মস্তিষ্ক অ্যানিউরিজমের চিকিত্সার জন্যও ব্যবহার করা যেতে পারে।
পাইপলাইন এম্বোলাইজেশন ডিভাইসটি 25% প্ল্যাটিনাম এবং 75% নিকেল-কোবাল্ট ক্রোমিয়াম অ্যালো দিয়ে তৈরি এবং ইন্ট্রাক্রানিয়াল অ্যানিউরিজমের জন্য ব্যবহৃত স্টেন্ট-জাতীয় ডিভাইস নিয়ে গঠিত স্ট্যান্ট বিভিন্ন আকারে 2.5-5 মিমি ব্যাস এবং 10-35 মিমি দৈর্ঘ্যের থেকে পাওয়া যায়। পিইডিগুলি দ্রাঘিমাংশে প্রসারিত হয় এবং দ্রাঘিমাংশকে সংক্ষিপ্ত করে দেয় এবং পাইপলাইন এম্বলাইজেশন ডিভাইসের তার সুরক্ষা এবং কার্যকারিতাটি ব্যর্থ অ্যানিউরিজম অধ্যয়নের জন্য একক হাতের পাইপলাইনে পরীক্ষা করা হয়েছিল।

ফ্লো ডাইভার্টার স্টেন্ট এবং শল্যচিকিত্সার দাম ভারতে

বেলুন-সহিত কোয়েলিং এবং ফ্লো ডাইভারটার স্টেন্ট-অ্যাসিস্টড কয়েলিং সহ বিভিন্ন কৌলিং কৌশলগুলি অ্যানিউরিজম স্যাকের দিকে লক্ষ্য করা হয়, ফ্লো ডাইভার্টরা প্যারেন্ট ধমনীতে নিজেই বহন করার সাথে সাথে একটি দৃষ্টান্তের শিফটকে উপস্থাপন করে। কোয়েলগুলির পিতামাতার ধমনী পূরণের প্রবণতা হওয়ায় মূলত কোয়েলিং পদ্ধতিটি অনুসরণ করা শক্ত যেখানে ফ্লো ডাইভার্টারগুলি মূলত কার্যকরী। ফ্লো ডাইভার্টার পদ্ধতিটি শুরু করার আগে অনেকগুলি ইনট্রাক্রানিয়াল অ্যানিউরিজম চিকিত্সা না করেই চলে। কাঠামোগতভাবে, প্রবাহ ডাইভার্টিং স্টেন্টগুলি নিতিনল বা কোবাল্ট-ক্রোম অ্যালো তারগুলি দিয়ে তৈরি হয় এবং প্রায়শই নমনীয় বুলেটে রেডিওপাকের তারের সেট সহ একত্রে বোনা হয়। ফ্লো ডাইভার্টর এমবোলাইজেশন কয়েল এম্বোলাইজেশনের সাথেও সংযুক্ত করা যেতে পারে যা রোগীদের জন্য উপলব্ধ বিকল্পগুলির পাশাপাশি বিশেষজ্ঞের সংখ্যা আরও বাড়িয়ে তুলতে পারে। অন্যান্য পাশ্চাত্য দেশের তুলনায় ভারতে অ্যানিউরিজমের জন্য ফ্লো ডাইভারটারের দাম কম

আমরা কীভাবে সাহায্য করতে পারি

বিদেশী নিউরোসার্জারির জন্য ভারতকে বৃহত্তম দেশ হিসাবে বিবেচনা করা হয়। যে দেশগুলি থেকে রোগীরা ভারতে ভ্রমণ করেন তাদের মধ্যে কয়েকটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, কেনিয়া অন্তর্ভুক্ত। ফ্লো ডাইভার্টার স্টেন্টগুলি ভারতে সেরা নিউরোসার্জনগুলির অধীনে ভারতে পরিচালিত হয়। নিউরোসার্জারির ক্ষেত্রে ব্যাপক গবেষণা মানব স্বাস্থ্যসেবার দিকে বিভিন্ন দ্বার উন্মুক্ত করেছে।

দ্রুত তদন্তের জন্য আপনার ক্যোয়ারীটি এখানে পাঠান: enquiry@spineandneurosurgeryhospitalindia.com
আমাদের একটি প্রম্পট রিপ্লাই সিস্টেম রয়েছে, আমাদের নিখরচায় পরামর্শের ফর্মটি পূরণ করুন এবং আমরা 24 ঘন্টার মধ্যে আপনার কাছে ফিরে আসব।
পরামর্শের জন্য, আপনি কল করতে পারেন বা হোয়াট-অ্যাপ্লিকেশনটিতে:
+91-9325887033 এ পারেন

Comments

Popular posts from this blog

নিরাময়ের উত্তরাধিকার: মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ডাঃ পি জগন্নাথ

সংক্ষিপ্ত বিবরণ: ক্যান্সার এমন একটি অবস্থা যার দ্রুত নির্ণয় এবং চিকিত্সা প্রয়োজন। ক্যান্সারের মতো উপসর্গ সহ অনেক রোগ রয়েছে, তাই দেরি না করে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা অপরিহার্য। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করা প্রায়শই একটি নিরাময়ের সর্বোত্তম সুযোগ প্রদান করে। ভারতে, পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ পাঁচটি ক্যান্সারের মধ্যে রয়েছে ফুসফুস, লিভার, পাকস্থলী, কোলন, মলদ্বার এবং প্রোস্টেট। মহিলাদের জন্য, স্তন, জরায়ু, কোলন, মলদ্বার, ফুসফুস এবং লিভার সবচেয়ে সাধারণ ক্যান্সার। ক্যান্সারের বিভিন্ন রূপের ব্যবস্থাপনার জন্য প্রয়োজন বুদ্ধিমত্তা, একটি শক্তিশালী চিকিৎসা পটভূমি, ব্যবহারিক দক্ষতা এবং রোগীর যত্নের প্রতি অটল প্রতিশ্রুতি। চিকিত্সা এবং পদ্ধতি মাথা ও ঘাড়ে টিউমার থোরাসিক টিউমার স্তনের টিউমার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট টিউমার জিনিটোরিনারি ট্র্যাক্ট টিউমার হাড় এবং নরম টিস্যু টিউমার গাইনোকোলজিক্যাল ম্যালিগন্যান্সি পেডিয়াট্রিক ম্যালিগন্যান্সি লিভার এবং পিত্তথলি সিস্টেম (হেপাটো-বিলিয়ারি ক্যান্সার) অস্ত্রোপচারের অনকোলজি যত্নের জন্য কেন ভারতে ড. পি. জগন্নাথকে বেছে নিন? কারণ

ভারতে ভালভ প্রতিস্থাপন সার্জারি: হার্টের রোগীদের জন্য কম খরচের সমাধান

  সংক্ষিপ্ত বিবরণ: হার্ট ভালভ অস্ত্রোপচার পদ্ধতি হ'ল হার্টের ভালভ ডিসঅর্ডার চিকিত্সার একটি কৌশল। হার্টের ভাল্বের রোগে, কারণ 4টি হার্টের ভালভের মধ্যে অন্তত একটি যা সঠিক দিকে রক্ত প্রবাহিত করতে সাহায্য করে তা সঠিকভাবে কাজ করে না। এই ভালভগুলির মধ্যে রয়েছে মাইট্রাল ভালভ, ট্রিকাসপিড ভালভ, পালমোনারি ভালভ এবং অর্টিক ভালভ। প্রতিটি ভালভের ফ্ল্যাপ থাকে যাকে লিফলেট বলা হয়, মাইট্রাল এবং ট্রিকাসপিড ভালভের জন্য এবং কাসপ, মহাধমনী এবং পালমোনারি ভালভের জন্য, যখন এই ফ্ল্যাপগুলি প্রতিটি হৃদস্পন্দনের সাথে খোলা এবং বন্ধ হয়। কখনও কখনও ভালভগুলি ভালভাবে খোলা বা বন্ধ হয় না, যা আপনার দেহে আপনার হৃদয়ে রক্ত ​​প্রবাহকে ব্যাহত করে। ভালভ প্রতিস্থাপন সার্জারির পদ্ধতি যদি আপনার হার্টের ভালভ মেরামত করা না যায় এবং একটি ক্যাথেটার-ভিত্তিক পদ্ধতি সম্ভব না হয়, তাহলে ভালভটি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। হার্টের ভালভ প্রতিস্থাপন করতে, আপনার সার্জন হার্টের ভালভটি সরিয়ে দেন এবং এটিকে একটি যান্ত্রিক ভালভ বা গরু, শূকর বা মানুষের হার্টের টিস্যু থেকে তৈরি একটি ভালভ দিয়ে প্রতিস্থাপন করেন। জৈবিক ভালভগুলি প্রায়শই শেষে

অ্যাক্সেসযোগ্যতা আনলক করা: ভারতে কোলন ক্যান্সারের চিকিত্সার সর্বনিম্ন খরচের পথ

সংক্ষিপ্ত বিবরণ: কোলন ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা বড় অন্ত্রে (কোলন) শুরু হয়, যা পরিপাকতন্ত্রের চূড়ান্ত অংশ। কোলন ক্যান্সারের বিকাশ হলে, অস্ত্রোপচার অপারেশন, বিকিরণ প্রতিকার এবং ওষুধের প্রতিকার সহ, কেমোথেরাপি, লক্ষ্যযুক্ত চিকিত্সা এবং ইমিউনোথেরাপির পাশাপাশি এটি নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য অনেকগুলি চিকিত্সা করতে হবে। কোলন ক্যান্সারকে কোলোরেক্টাল ক্যান্সার বলা হয়; যে একটি সময়কাল যা কোলন ক্যান্সার এবং মলদ্বার ক্যান্সারকে মিশ্রিত করে, যা মলদ্বারের মধ্যেই বিকশিত হয়। ভারতে কোলন ক্যান্সারের অস্ত্রোপচারের চিকিৎসা সার্জারিটি সম্পূর্ণ চিকিত্সার পথের জন্য কোলোরেক্টাল ক্যান্সার নির্মূল করার জন্য সম্পাদিত হয়। টিউমার এবং লিম্ফ নোডগুলিও নির্মূল করা হয়, যৌথভাবে টিউমারের উভয় পাশে সাধারণ কোলনের একটি ছোট অংশের সাথে। এই পদ্ধতিটি সাধারণত খুব ছোট ধরনের কোলোরেক্টাল ক্যান্সার রোগীদের মধ্যে বাহিত হয়। ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের কৌশলগুলি সম্পূর্ণরূপে ক্ষেত্রে ভিত্তিক দক্ষ সার্জনদের দ্বারা ব্যবহার করা যেতে পারে। আপনার সার্জন অস্ত্রোপচারের আগে আপনার সাথে এটি নিয়ে আলোচনা করবেন এবং সর্বোত্ত