Skip to main content

ড। এস। করুণাকরণ একটি ওপিওয়েড মহামারীর মাঝামাঝি সময়ে দায়বদ্ধভাবে ব্যথার চিকিত্সা করছেন

চেন্নাই ভারতের গ্লোবাল হাসপাতালের একজন ডাঃ এস করুণাকরণ সেরা মেরুদণ্ড সার্জনের সাথে প্রশ্নোত্তর

ডক্টর এস করুণাকরণ স্পেনের শল্যচিকিত্সায় প্রায় ২০ বছর ধরে চেন্নাইয়ের সম্মানিত গ্লোবাল স্পাইন ইনস্টিটিউটের পরিচালক হিসাবে যুক্ত চিকিত্সা অনুশীলনের সাথে একজন দক্ষ মেরুদণ্ডের সার্জনকে বিশেষজ্ঞ করেছিলেন।

আপনি আমাদের দেশে ওপিওড সংকটের অবস্থা কীভাবে চিহ্নিত করবেন?

আমি ধরে নিই যে আমাদের এই মুহুর্তে ওপিওয়েড সমস্যাগুলি দেওয়া হলেও, ট্রমাজনিত তীব্র ব্যথার ব্যথা সঠিকভাবে এবং নির্ভুলভাবে মোকাবেলা করা তবে এটি অত্যন্ত প্রয়োজনীয়। এটি ওপিওডস এবং মাল্টিমোডাল অ্যানালাইসিয়া সহ হতে পারে। আমি মনে করি আঘাতের ব্যবস্থার তীব্রতার দিকে মনোযোগ দেওয়া এবং ব্যথাকে পর্যাপ্ত, যথাযথভাবে চিকিত্সা করা এবং ভাল প্রত্যাশা থাকা শুরুতেই গুরুত্বপূর্ণ। যেখানে আমি মনে করি যে আমরা এখনই ওপিওড সমস্যাগুলি নিয়ে সমস্যায় পড়েছি তারা দীর্ঘমেয়াদী পরিস্থিতিতে ওপিওয়েড ব্যবহার করছে যেখানে ওপিওয়েড ব্যবহারের প্রমাণগুলি তেমন শক্তিশালী এবং প্রতিকূল পার্শ্ব প্রতিক্রিয়া নয় result

ভারত কি অন্যান্য দেশের তুলনায় আফিওড বেশি ব্যবহার করছে?

হ্যাঁ, আমরা প্রচুর পরিমাণে উপলব্ধ ওপিওড ব্যবহার করি। বিশ্বের অন্যান্য বিশ্বের তুলনায় ভারত অপিওয়েড ব্যবহারের শতাংশের দিকে তাকিয়ে আশ্চর্যের বিষয়। অন্যান্য দেশে, এমনকি খুব বৈধ ব্যবহারের জন্যও ওপিওডগুলি গ্রহণ করা চ্যালেঞ্জক।

আমাদের দেশের ওষুধগুলিতে কি ওপিওডগুলি যথাযথভাবে ব্যবহার করা হচ্ছে?

আমাদের বর্তমান সমস্যাটি চিকিত্সকদের কাছ থেকে শেষ পর্যন্ত রোগীর জন্য ব্যথা উপশম করার জন্য সর্বোত্তম কাজ করতে চেয়েছিল। তবে ব্যথা একটি জটিল অভিজ্ঞতা এবং সমস্ত ব্যথা ওপিওডস ব্যবহারের দ্বারা সমাধান করা প্রয়োজন হয় না। চিকিত্সক হিসাবে, আমরা আঘাতের পরে ব্যথার সমাধানের জন্য উচ্চতর চাকরির প্রত্যাশা নির্ধারণ করতে চাই। দীর্ঘস্থায়ী ব্যথার জন্য, যার মধ্যে মাথা ব্যথা এবং পেটের ব্যথা অন্তর্ভুক্ত রয়েছে, প্রায়শই আমরা ব্যথার সিদ্ধান্তটি এতটা খারাপভাবে চাই যে আমরা একটি ওপিওয়েড লিখি, যা প্রচুর ক্ষেত্রে ব্যথা হ্রাস করার পক্ষে আর কার্যকরভাবে প্রমাণিত হয় নি এবং কার্যকারিতা আরও বাড়িয়ে তুলতে পারে এবং অতিরিক্ত পার্শ্ব প্রতিক্রিয়াও ঘটাতে পারে ।

আফিওড সংকট কীভাবে সমাধান করা উচিত?

এই সংকটটি কয়েকটি স্তরে সমাধান করতে হবে। যে রোগী শল্য চিকিত্সা করছেন বা যিনি উল্লেখযোগ্য ট্রমাতে ভুগছেন তাদের ক্ষেত্রে ওপিওয়েডগুলি প্রাথমিকভাবে নির্দেশিত হতে পারে। আমাদের সময়সীমার বিষয়ে আমাদের রোগীদের উপযুক্ত প্রত্যাশা সরবরাহ করতে হবে যার সাথে প্রতিটি সেটিংয়ে ওপিওডগুলি নির্ধারিত হবে, সর্বোপরি আমরা পারি। এন্ডোস্কোপিক মেরুদণ্ড শল্য চিকিত্সা হিসাবে আমাদের রোগীদের সাথে ব্যথার অভিজ্ঞতা সম্পর্কিত ধাপে এগিয়ে যাওয়ার যোগাযোগের প্রয়োজন এবং সমাধান না করা ব্যথা নির্বিশেষে কার্যক্ষমতায় ফেরাতে ফোকাস করতে হবে।

মেরুদন্ডে এখন আপনি কোন প্রযুক্তি সম্পর্কে সবচেয়ে বেশি আগ্রহী? এমন কিছু আছে যা আপনি বিশেষত উদ্ভাবনী হিসাবে দেখছেন?

প্রসারণযোগ্য লম্বার ইন্টারবিডি খাঁচাগুলির ফলস্বরূপ উন্নতি হয়েছে এবং ফিউশন ফলন হয়েছে।

ব্যথা সম্পর্কে রোগীদের সাথে যোগাযোগের উন্নতি এবং উপযুক্ত প্রত্যাশা নির্ধারণের জন্য আপনি কী পরামর্শ দিচ্ছেন?

আপনার নিজের লক্ষ্যটিতে স্পষ্ট হয়ে উঠুন এবং এটি আপনার রোগীদের সাথে আত্মবিশ্বাসের সাথে যোগাযোগ করুন। আমাদের আমাদের রোগীদের জন্য একটি ব্যাখ্যা দিতে হবে- এবং সরবরাহকারী হিসাবে নিজেদেরকে স্বীকৃতি দিতে হবে - সঠিকভাবে নিয়ন্ত্রিত ব্যথার অর্থ শূন্য ব্যথা নয়। পূর্বাভাসের সাথে ব্যথা যত দ্রুত সমাধান না হয় রোগী এবং তাদের সরবরাহকারীরা প্রায়শই ভয় পান। আমাদের যোগাযোগ করা দরকার এটি খুব স্বাভাবিক হতে সক্ষম এবং ক্ষতিগ্রস্থ ব্যক্তির ব্যথার জন্য যে কোনও চলমান কারণ সঠিকভাবে চিকিত্সা করা হয়েছে তা গ্যারান্টি দেওয়া দরকার।
নির্ধারণের আগে সময়সীমা প্রতিষ্ঠা করুন। আমাদের রোগীদের সাথে অস্ত্রোপচারের অপারেশন বা ট্রমা পরে আনুমানিক প্রত্যাশিত ওপিওয়েড ব্যবহারের সময়কাল শুরু করতে হবে। রোগীদের ব্যথা না শেষ হওয়া পর্যন্ত ওপিওড গ্রহণ করা আশা করা সুবিধাজনক নয়। ব্যথার অভিজ্ঞতায় এমন অনেক উপাদান রয়েছে যা এই অনুশীলনটি আজ আমরা যে ওপিওড সংকটের মুখোমুখি হয়েছি তার জন্য দায়ী হতে পারে।

যখন কোনও রোগীর জন্য ওপিওয়েড নির্ধারিত হয় তখন আপনি ফলোআপের জন্য কী পরামর্শ দেন?

রোগীরা তাদের চিকিত্সকের সাথে সম্মতি অবলম্বন করে এবং ওপিওয়েড চিকিত্সাটি স্বীকৃতি দেয় এবং শুরু থেকে ওপিওড চিকিত্সার প্রত্যাশাগুলি স্বীকৃতি দেয় তবে রোগীরা অনেক বেশি ভাল কাজ করে এবং কম ওপিওড গ্রহণ করা শেষ করে। ননোপায়য়েড ওষুধ এবং ননফার্মাকোলজিক ব্যথার চিকিত্সার পাশাপাশি প্রতিদিন কিছু শারীরিক কার্যকলাপকে উত্সাহিত করুন। নিরাময়ের প্রক্রিয়া চলাকালীন রোগীদের অনুপযুক্তভাবে বেদী হতে নিরুৎসাহিত করুন।

একটি পরামর্শ সময়সূচী

ডঃ এস করুণাকরণ চেন্নাই ভারতের গ্লোবাল হাসপাতালের সেরা মেরুদণ্ডের সার্জন। ডঃ এস। করুণাকরণও ন্যূনতম আক্রমণাত্মক মেরুদণ্ড শল্য চিকিত্সায় বিশেষজ্ঞ is তিনি ভারতে এন্ডোস্কোপিক মেরুদণ্ড শল্য চিকিত্সার জন্য জাতীয়ভাবে স্বীকৃত নেতা।
+91 - 9325887033 এ 24 ঘন্টার মধ্যে একটি আলোচনার সময় নির্ধারণের জন্য আমাদের অফিসকে আজ কল করুন
ইমেল আইডিতে তাত্ক্ষণিক অ্যাপয়েন্টমেন্ট বুক করুন: dr.karunakaran@spineandneurosurgeryhospitalindia.com

Comments

Popular posts from this blog

নিরাময়ের উত্তরাধিকার: মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ডাঃ পি জগন্নাথ

সংক্ষিপ্ত বিবরণ: ক্যান্সার এমন একটি অবস্থা যার দ্রুত নির্ণয় এবং চিকিত্সা প্রয়োজন। ক্যান্সারের মতো উপসর্গ সহ অনেক রোগ রয়েছে, তাই দেরি না করে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা অপরিহার্য। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করা প্রায়শই একটি নিরাময়ের সর্বোত্তম সুযোগ প্রদান করে। ভারতে, পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ পাঁচটি ক্যান্সারের মধ্যে রয়েছে ফুসফুস, লিভার, পাকস্থলী, কোলন, মলদ্বার এবং প্রোস্টেট। মহিলাদের জন্য, স্তন, জরায়ু, কোলন, মলদ্বার, ফুসফুস এবং লিভার সবচেয়ে সাধারণ ক্যান্সার। ক্যান্সারের বিভিন্ন রূপের ব্যবস্থাপনার জন্য প্রয়োজন বুদ্ধিমত্তা, একটি শক্তিশালী চিকিৎসা পটভূমি, ব্যবহারিক দক্ষতা এবং রোগীর যত্নের প্রতি অটল প্রতিশ্রুতি। চিকিত্সা এবং পদ্ধতি মাথা ও ঘাড়ে টিউমার থোরাসিক টিউমার স্তনের টিউমার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট টিউমার জিনিটোরিনারি ট্র্যাক্ট টিউমার হাড় এবং নরম টিস্যু টিউমার গাইনোকোলজিক্যাল ম্যালিগন্যান্সি পেডিয়াট্রিক ম্যালিগন্যান্সি লিভার এবং পিত্তথলি সিস্টেম (হেপাটো-বিলিয়ারি ক্যান্সার) অস্ত্রোপচারের অনকোলজি যত্নের জন্য কেন ভারতে ড. পি. জগন্নাথকে বেছে নিন? কারণ

ভারতে ভালভ প্রতিস্থাপন সার্জারি: হার্টের রোগীদের জন্য কম খরচের সমাধান

  সংক্ষিপ্ত বিবরণ: হার্ট ভালভ অস্ত্রোপচার পদ্ধতি হ'ল হার্টের ভালভ ডিসঅর্ডার চিকিত্সার একটি কৌশল। হার্টের ভাল্বের রোগে, কারণ 4টি হার্টের ভালভের মধ্যে অন্তত একটি যা সঠিক দিকে রক্ত প্রবাহিত করতে সাহায্য করে তা সঠিকভাবে কাজ করে না। এই ভালভগুলির মধ্যে রয়েছে মাইট্রাল ভালভ, ট্রিকাসপিড ভালভ, পালমোনারি ভালভ এবং অর্টিক ভালভ। প্রতিটি ভালভের ফ্ল্যাপ থাকে যাকে লিফলেট বলা হয়, মাইট্রাল এবং ট্রিকাসপিড ভালভের জন্য এবং কাসপ, মহাধমনী এবং পালমোনারি ভালভের জন্য, যখন এই ফ্ল্যাপগুলি প্রতিটি হৃদস্পন্দনের সাথে খোলা এবং বন্ধ হয়। কখনও কখনও ভালভগুলি ভালভাবে খোলা বা বন্ধ হয় না, যা আপনার দেহে আপনার হৃদয়ে রক্ত ​​প্রবাহকে ব্যাহত করে। ভালভ প্রতিস্থাপন সার্জারির পদ্ধতি যদি আপনার হার্টের ভালভ মেরামত করা না যায় এবং একটি ক্যাথেটার-ভিত্তিক পদ্ধতি সম্ভব না হয়, তাহলে ভালভটি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। হার্টের ভালভ প্রতিস্থাপন করতে, আপনার সার্জন হার্টের ভালভটি সরিয়ে দেন এবং এটিকে একটি যান্ত্রিক ভালভ বা গরু, শূকর বা মানুষের হার্টের টিস্যু থেকে তৈরি একটি ভালভ দিয়ে প্রতিস্থাপন করেন। জৈবিক ভালভগুলি প্রায়শই শেষে

অ্যাক্সেসযোগ্যতা আনলক করা: ভারতে কোলন ক্যান্সারের চিকিত্সার সর্বনিম্ন খরচের পথ

সংক্ষিপ্ত বিবরণ: কোলন ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা বড় অন্ত্রে (কোলন) শুরু হয়, যা পরিপাকতন্ত্রের চূড়ান্ত অংশ। কোলন ক্যান্সারের বিকাশ হলে, অস্ত্রোপচার অপারেশন, বিকিরণ প্রতিকার এবং ওষুধের প্রতিকার সহ, কেমোথেরাপি, লক্ষ্যযুক্ত চিকিত্সা এবং ইমিউনোথেরাপির পাশাপাশি এটি নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য অনেকগুলি চিকিত্সা করতে হবে। কোলন ক্যান্সারকে কোলোরেক্টাল ক্যান্সার বলা হয়; যে একটি সময়কাল যা কোলন ক্যান্সার এবং মলদ্বার ক্যান্সারকে মিশ্রিত করে, যা মলদ্বারের মধ্যেই বিকশিত হয়। ভারতে কোলন ক্যান্সারের অস্ত্রোপচারের চিকিৎসা সার্জারিটি সম্পূর্ণ চিকিত্সার পথের জন্য কোলোরেক্টাল ক্যান্সার নির্মূল করার জন্য সম্পাদিত হয়। টিউমার এবং লিম্ফ নোডগুলিও নির্মূল করা হয়, যৌথভাবে টিউমারের উভয় পাশে সাধারণ কোলনের একটি ছোট অংশের সাথে। এই পদ্ধতিটি সাধারণত খুব ছোট ধরনের কোলোরেক্টাল ক্যান্সার রোগীদের মধ্যে বাহিত হয়। ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের কৌশলগুলি সম্পূর্ণরূপে ক্ষেত্রে ভিত্তিক দক্ষ সার্জনদের দ্বারা ব্যবহার করা যেতে পারে। আপনার সার্জন অস্ত্রোপচারের আগে আপনার সাথে এটি নিয়ে আলোচনা করবেন এবং সর্বোত্ত