Skip to main content

প্রাইমারি হেড এবং নেক ক্যান্সার ট্রিটমেন্ট ডা। দীপক সরিন, ভারতের সেরা ওষুধ বিশেষজ্ঞ

এক নজরে

মাথা এবং ঘাড়ের ক্যান্সার হ'ল সাইনাস, নাক, মুখ বা গলা ক্যান্সার এবং স্কোয়ামাস কোষে উৎপন্ন হয় যা মাথা এবং ঘাড়ের অভ্যন্তরে মুকোসাল পৃষ্ঠতলকে সৃষ্টি করে। মাথার ও ঘাড় ক্যান্সারগুলি স্ক্যামাম কোষের সাথে শুরু হওয়ার পর থেকে মাথা এবং ঘাড়ের স্কোয়ামাস সেল কার্সিনোমাস নামেও পরিচিত। নিম্নলিখিত মাথা এবং ঘাড় ক্যান্সার ধরনের হয়:
1. মৌখিক গহ্বর: মাথা এবং ঘাড়ের ক্যান্সারের মধ্যে মৌখিক গহ্বরের ক্যান্সার রয়েছে যা মুখের হার্ড তল, জিহ্বার দুই তৃতীয়াংশ, গম যে জ্ঞানের দাঁতকে সমর্থন করে, গালের ভিতরের আস্তরণ, নীচের পৃষ্ঠতল মুখ এবং ঠোঁট।

2. ফ্যারেনক্স: গলা বা ফ্যারেনক্স তিন ভাগে ভাগ করা হয় যা নাসোফারিএনক্স, আওরফারিএনক্স এবং হাইফোফারিএনক্স নামে পরিচিত। গলা এই তিন অংশ অন্তর্ভুক্ত নাকের পিছনে অংশ, মুখের পিছনে, টনসিল এবং জিহ্বা পাশাপাশি।

3. ল্যারেনক্স: ল্যারিনক্স ফুসফুসের একটি বায়ু উত্তরণ যা আমাদের কণ্ঠস্বর দড়ি এবং টিস্যুগুলির ক্ষুদ্র অংশগুলিকে ইপিগ্লটিস নামে পরিচিত করে যা খাদ্যকে বায়ু উত্তরণে প্রবেশ করতে বাধা দেয়।

4. পরনাসাল সাইনাস এবং স্নায়ু গহ্বর: মাথা এবং ঘাড়ের ক্যান্সারের মধ্যে রয়েছে পেরানাল সাইনাসের ক্যান্সার যা চারটি বায়ু ভরাট স্থান যা চোখের নীচে, চোখগুলির উপরে, চোখের মধ্যে এবং চোখের পিছনে উপস্থিত।

5. সালভী গ্রন্থি: সালভের গ্রন্থিগুলি হল নল থেকে লালা উৎপন্ন করে এবং মৌখিক স্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রধানত তিন ধরণের ল্যালিভাল গ্রন্থি রয়েছে যা কানগুলির সামনে উপস্থিত রয়েছে, জিহ্বার নীচের অংশে এবং চোয়ালের নীচে।

মাথা এবং ঘাড় ক্যান্সার কারণ

যদিও মাথা এবং ঘাড় ক্যান্সারের কোন নির্দিষ্ট কারণ নেই, তবে নিম্নলিখিত কয়েকটি কারণগুলি হ'ল মাথা এবং ঘাড় ক্যান্সারের রোগী হওয়ার সম্ভাবনা বাড়তে পারে।
1. সূর্যের অতিবেগুনী বিকিরণ বৃদ্ধি এক্সপোজার
2. ভারি মদ্যপ খরচ
3. বুদ্ধিমান quid খরচ
4. দরিদ্র মৌখিক স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি
5. কোন ক্ষতিকারক বিকিরণ এক্সপোজার
6. কর্মক্ষেত্রে বা বাড়ীতে শ্বাসপ্রশ্বাস করা হয় যে অস্থির বাষ্প বা চাপযুক্ত গ্যাস।
7. অস্বাস্থ্যকর বা দরিদ্র খাদ্য যা ভিটামিন এ এবং বি অভাব সৃষ্টি করতে পারে।
8. দুর্বল ইমিউন সিস্টেম
ধূমপান ও তামাকের ব্যবহার
10. হিউম্যান পেপিলোমাভিরাস, যৌন কার্যকলাপ থেকে উদ্ভূত একটি সংক্রমণ এবং ক্যান্সার হতে পারে।
11. এপস্টাইন-বার ভাইরাস (ইবিভি) প্রকাশ করা হচ্ছে
12. মারিজুয়ানা খরচ

মাথা এবং ঘাড় ক্যান্সার এর লক্ষণ:

মাথা এবং ঘাড়ের ক্যান্সারের লক্ষণগুলি মাথা এবং ঘাড়ের বিভিন্ন অংশের জন্য আলাদা এবং নিম্নরূপ:
• মৌখিক গহ্বর

  • হে চোয়াল সংক্রমণ
  • হে মুখের বা মস্তিষ্কের এমনকি অভ্যন্তরীণ আস্তরণের লাল বা সাদা প্যাচ
  • হে অস্বাভাবিক রক্তপাত

• গলবিল

  • গ্রাস করা এবং কথা বলা অসুবিধা
  • হে কষ্টকর শ্বাস
  • গলা ক্রমাগত ব্যথা
  • ণ টিনিটস
  • হে ক্রনিক মাথা ব্যাথা

• স্বরযন্ত্রের

  • গিলতে অসুবিধা
  • হে কান ব্যথা

• পরনাসাল সাইনাস এবং অনুনাসিক গহ্বর

  • ও নাজেল স্টাফ
  • হে নাক রক্তপাত
  • হে নাক মধ্যে Pus
  • হে চোখের চারপাশে ব্যথা
  • হে কনস্ট্যান্ট মাথা ব্যাথা

• লক্ষণীয় গ্রন্থি ক্যান্সার

  • হে মুখের পেশী মধ্যে নিষ্ঠুরতা
  • হে চোয়াল সংক্রমণ
  • ওষুধ গ্রন্থি মধ্যে ধ্রুব ব্যথা


মেডাটা হাসপাতালের প্রধান ও নেক অনকোলজিস্ট ডা। দীপক সরিন ড

মাদান্তা ক্যান্সার ইনস্টিটিউটের প্রধান ও নেক অনকোলজিস্ট ডীপ দীরিক সরিন, সিলেটের সমন্বিত ক্যান্সার সেন্টার, মিয়ামি ইউনিভার্সিটি থেকে হেড অ্যান্ড নেক অ্যাবলেট এবং রিকনস্ট্রাক্টিভ অস্ত্রোপচারের প্রশিক্ষণ পেয়েছেন এবং বর্তমানে এই অঞ্চলের ২0 বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। মাথা এবং ঘাড় অনকোলজি এর। ডাঃ দীপক সরিন পুনর্গঠনকারী অস্ত্রোপচার, খুলি বেস সার্জারি এবং মাথা এবং ঘাড় ওকলোলজি সার্জারি বিশেষজ্ঞত্ব করেছেন। তিনি মাদান্তা হাসপাতালের গুরুগগ্রামের মাথা ও ঘাড়ের ক্যান্সার বিভাগের পরিচালক এবং হাসপাতালের মাথা এবং ঘাড় ক্যান্সার বিভাগের উন্নয়নে তাঁর প্রচেষ্টাকে মনোনিবেশ করেছেন। ডাঃ দীপক সরিনও একই ক্ষেত্রে আদর্শ গবেষণা করেছেন এবং সম্ভাব্য মাথা এবং ঘাড় ক্যান্সার সার্জনদের প্রশিক্ষণ ও প্রশিক্ষণের গভীর আগ্রহ রাখেন। মেডেন্ট হাসপাতালের ডাঃ দীপক সরিন হেড ও নেক অনকোলজিস্ট, মৌখিক ক্যান্সারের রোগ নির্ণয় ও চিকিত্সার দক্ষতা এবং মাথা এবং ঘাড় ক্যান্সার এবং ট্র্যাকাল পুনর্নির্মাণের থাইরয়েড সার্জারি, লেজার এবং রোবোটিক্স গবেষণায় তার যথার্থতার জন্য বিখ্যাত।
ভারতে সেরা মাথার ও ঘাড়ের ক্যান্সার বিশেষজ্ঞের সাথে সাক্ষাত্কারের জন্য,
আমাদের ইমেইল করুনঃ dr.deepaksarin@indiacancersurgerysite.com
আমাদের সাথে কল করুন: +91 - 9371770341
আমাদের এখানে যান: https://www.indiacancersurgerysite.com/bangla-consult-dr-deepak-sarin-best-head-neck-oncologist-medanta-hospital-delhi.html

Comments

Popular posts from this blog

নিরাময়ের উত্তরাধিকার: মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ডাঃ পি জগন্নাথ

সংক্ষিপ্ত বিবরণ: ক্যান্সার এমন একটি অবস্থা যার দ্রুত নির্ণয় এবং চিকিত্সা প্রয়োজন। ক্যান্সারের মতো উপসর্গ সহ অনেক রোগ রয়েছে, তাই দেরি না করে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা অপরিহার্য। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করা প্রায়শই একটি নিরাময়ের সর্বোত্তম সুযোগ প্রদান করে। ভারতে, পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ পাঁচটি ক্যান্সারের মধ্যে রয়েছে ফুসফুস, লিভার, পাকস্থলী, কোলন, মলদ্বার এবং প্রোস্টেট। মহিলাদের জন্য, স্তন, জরায়ু, কোলন, মলদ্বার, ফুসফুস এবং লিভার সবচেয়ে সাধারণ ক্যান্সার। ক্যান্সারের বিভিন্ন রূপের ব্যবস্থাপনার জন্য প্রয়োজন বুদ্ধিমত্তা, একটি শক্তিশালী চিকিৎসা পটভূমি, ব্যবহারিক দক্ষতা এবং রোগীর যত্নের প্রতি অটল প্রতিশ্রুতি। চিকিত্সা এবং পদ্ধতি মাথা ও ঘাড়ে টিউমার থোরাসিক টিউমার স্তনের টিউমার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট টিউমার জিনিটোরিনারি ট্র্যাক্ট টিউমার হাড় এবং নরম টিস্যু টিউমার গাইনোকোলজিক্যাল ম্যালিগন্যান্সি পেডিয়াট্রিক ম্যালিগন্যান্সি লিভার এবং পিত্তথলি সিস্টেম (হেপাটো-বিলিয়ারি ক্যান্সার) অস্ত্রোপচারের অনকোলজি যত্নের জন্য কেন ভারতে ড. পি. জগন্নাথকে বেছে নিন? কারণ

ভারতে ভালভ প্রতিস্থাপন সার্জারি: হার্টের রোগীদের জন্য কম খরচের সমাধান

  সংক্ষিপ্ত বিবরণ: হার্ট ভালভ অস্ত্রোপচার পদ্ধতি হ'ল হার্টের ভালভ ডিসঅর্ডার চিকিত্সার একটি কৌশল। হার্টের ভাল্বের রোগে, কারণ 4টি হার্টের ভালভের মধ্যে অন্তত একটি যা সঠিক দিকে রক্ত প্রবাহিত করতে সাহায্য করে তা সঠিকভাবে কাজ করে না। এই ভালভগুলির মধ্যে রয়েছে মাইট্রাল ভালভ, ট্রিকাসপিড ভালভ, পালমোনারি ভালভ এবং অর্টিক ভালভ। প্রতিটি ভালভের ফ্ল্যাপ থাকে যাকে লিফলেট বলা হয়, মাইট্রাল এবং ট্রিকাসপিড ভালভের জন্য এবং কাসপ, মহাধমনী এবং পালমোনারি ভালভের জন্য, যখন এই ফ্ল্যাপগুলি প্রতিটি হৃদস্পন্দনের সাথে খোলা এবং বন্ধ হয়। কখনও কখনও ভালভগুলি ভালভাবে খোলা বা বন্ধ হয় না, যা আপনার দেহে আপনার হৃদয়ে রক্ত ​​প্রবাহকে ব্যাহত করে। ভালভ প্রতিস্থাপন সার্জারির পদ্ধতি যদি আপনার হার্টের ভালভ মেরামত করা না যায় এবং একটি ক্যাথেটার-ভিত্তিক পদ্ধতি সম্ভব না হয়, তাহলে ভালভটি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। হার্টের ভালভ প্রতিস্থাপন করতে, আপনার সার্জন হার্টের ভালভটি সরিয়ে দেন এবং এটিকে একটি যান্ত্রিক ভালভ বা গরু, শূকর বা মানুষের হার্টের টিস্যু থেকে তৈরি একটি ভালভ দিয়ে প্রতিস্থাপন করেন। জৈবিক ভালভগুলি প্রায়শই শেষে

অ্যাক্সেসযোগ্যতা আনলক করা: ভারতে কোলন ক্যান্সারের চিকিত্সার সর্বনিম্ন খরচের পথ

সংক্ষিপ্ত বিবরণ: কোলন ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা বড় অন্ত্রে (কোলন) শুরু হয়, যা পরিপাকতন্ত্রের চূড়ান্ত অংশ। কোলন ক্যান্সারের বিকাশ হলে, অস্ত্রোপচার অপারেশন, বিকিরণ প্রতিকার এবং ওষুধের প্রতিকার সহ, কেমোথেরাপি, লক্ষ্যযুক্ত চিকিত্সা এবং ইমিউনোথেরাপির পাশাপাশি এটি নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য অনেকগুলি চিকিত্সা করতে হবে। কোলন ক্যান্সারকে কোলোরেক্টাল ক্যান্সার বলা হয়; যে একটি সময়কাল যা কোলন ক্যান্সার এবং মলদ্বার ক্যান্সারকে মিশ্রিত করে, যা মলদ্বারের মধ্যেই বিকশিত হয়। ভারতে কোলন ক্যান্সারের অস্ত্রোপচারের চিকিৎসা সার্জারিটি সম্পূর্ণ চিকিত্সার পথের জন্য কোলোরেক্টাল ক্যান্সার নির্মূল করার জন্য সম্পাদিত হয়। টিউমার এবং লিম্ফ নোডগুলিও নির্মূল করা হয়, যৌথভাবে টিউমারের উভয় পাশে সাধারণ কোলনের একটি ছোট অংশের সাথে। এই পদ্ধতিটি সাধারণত খুব ছোট ধরনের কোলোরেক্টাল ক্যান্সার রোগীদের মধ্যে বাহিত হয়। ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের কৌশলগুলি সম্পূর্ণরূপে ক্ষেত্রে ভিত্তিক দক্ষ সার্জনদের দ্বারা ব্যবহার করা যেতে পারে। আপনার সার্জন অস্ত্রোপচারের আগে আপনার সাথে এটি নিয়ে আলোচনা করবেন এবং সর্বোত্ত