Skip to main content

এম্বোলাইজেশন আর্টেরিওভেনসাস বিকৃতি শল্য চিকিত্সা: কারণগুলির জন্য এবং চিকিত্সার জন্য নিরাময়

এভিএম কী?

এভিএম হ'ল ধমনী বিকৃতি যা মূলত মস্তিষ্কের অভ্যন্তরে রক্তনালীগুলির একটি অস্বাভাবিক জট। কিছু এভিএম কোনও লক্ষণ ছাড়াই পাওয়া যায় যখন অন্যরা মস্তিষ্কে কিছু ধ্বংসাত্মক এবং গুরুতর ধরণের প্রভাব ফেলতে পারে। দুর্বলভাবে গঠিত রক্তনালীগুলিতে রক্তনালীর হার স্বাভাবিক জাহাজের চেয়ে বেশি থাকে। এভিএম শরীরের যে কোনও জায়গায় ঘটতে পারে। এমএমএলাইজেশন এভিএমের চিকিত্সার জন্য ব্যবহৃত হয় যা এভিএমের রক্তনালীগুলি প্লাগ করার পদ্ধতি।


কারণ এবং লক্ষণসমূহ

এভিএমগুলি বিভিন্ন নির্দিষ্ট স্নায়বিক লক্ষণগুলির বিস্তৃত কারণ হতে পারে যা ব্যক্তি থেকে ব্যক্তিভেদে পৃথক হতে পারে। এভিএমের কারণ এখনও অজানা। এগুলি জরায়ুতে রক্তনালীগুলির অস্বাভাবিক বিকাশের কারণে এবং জন্মের পরে থেকে উপস্থিত থাকতে পারে। ক্যান্সারের মতো এটি শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে যায় না। এটি মস্তিষ্কে আকার এবং অবস্থানের পরিবর্তিত হয়। বিভিন্ন উপসর্গ শরীর দ্বারা উত্পাদিত হতে পারে যা এভিএম প্রভাবিত করেছে এবং অন্যান্য কারণে পরীক্ষার সময় ঘটনাক্রমে পাওয়া যেতে পারে তার উপর নির্ভর করবে। এগুলি মারাত্মক এবং প্রাণঘাতী লক্ষণগুলি তৈরি করতে পারে, কিছু সাধারণ সমস্যার মধ্যে রয়েছে:
  • রক্তপাত: এটিএমের জটিলতার মূল কারণ এটি মস্তিষ্কের এভিএম আক্রান্ত 100 জনের মধ্যে 5 জনের মধ্যে ঘটবে।
  • খিঁচুনি: এটি হাইপার্যাকটিভিটি হিসাবে বিকশিত হয় যার ফলস্বরূপ মস্তিষ্কে অস্বাভাবিক এবং জ্বালাময় বৈদ্যুতিক ক্রিয়াকলাপ ঘটে।
  • মাথা ব্যথা: এই মাথাব্যথা মাইগ্রেনের মতো যা এভিএমের মাধ্যমে উচ্চ রক্ত ​​প্রবাহের কারণে বমি বমি ভাব, বমিভাব এবং স্নায়বিক সমস্যা হতে পারে।
  • মাথা ঘোরা
  • অমূলপ্রত্যক্ষ
  • স্মৃতি ঘাটতি
  • বাকরোধ
  • ডিমেনশিয়া

চিকিত্সা পদ্ধতি উপলব্ধ

গুরুতর জটিলতাগুলি এড়ানোর সর্বোত্তম উপায় রয়েছে যার জন্য চিকিত্সা, সার্জারি, এম্বোলাইজেশন এবং রেডিয়েশনের প্রয়োজন। জটযুক্ত রক্তনালীগুলি অপসারণের জন্য সার্জারি করা হয়। ক্র্যানিওটোমি হ'ল মস্তিষ্কে পৌঁছানোর জন্য একটি প্রক্রিয়া সার্জনরা। বিকিরণের চিকিত্সার সময় রেডিওসর্জারি ব্যবহার করা হয়, একটি লেজার মরীচি এভিএমের দিকে পরিচালিত হয় যার ফলে এভিএম বন্ধ হওয়া অস্বাভাবিক রক্তনালীগুলিকে সঙ্কুচিত করে তোলে যাতে রক্ত ​​আর তাদের মধ্যে দিয়ে প্রবাহিত হয় না, খোলার অস্ত্রোপচারের কৌশলগুলি ব্যবহার করে এটিভিএমকে সহজতর করে তোলে। এম্বলাইজেশন হ'ল চিকিত্সার একটি পদ্ধতি যা রক্তপাতের সম্ভাবনা হ্রাস করতে ব্যবহৃত হয়।

এম্বোলাইজেশন এভিএম সার্জারি পদ্ধতি

এভিএমের এম্বোলাইজেশন চিকিত্সা এমবলোথেরাপি নামেও পরিচিত যা বয়স থেকে এভিএমগুলির চিকিত্সা করার জন্য ব্যবহৃত হয় এবং এটি ভাস্কুলার অপব্যবহারের সবচেয়ে কার্যকর চিকিত্সা। এম্বোলাইজেশন সাধারণ অ্যানেশেসিয়া প্রদান করা হয়। প্রক্রিয়াটি এভিএমের মধ্যে আঠালো ইনজেকশন জড়িত করে যাতে এটি বন্ধ করে দেয় যা একটি কুঁচকানির মধ্য দিয়ে একটি ছোট ক্যাথেটার পেরিয়ে সারা জীবন রক্ত ​​সরবরাহ করে রক্ত ​​সরবরাহ করে is আঠালো রক্তের রক্তনালীগুলিকে শক্ত করে তোলে যার ফলে অ্যাভিএমের মাধ্যমে রক্ত ​​আটকে থাকে যা রক্তপাতের আরও ঝুঁকি হ্রাস করে। তারপরে রক্তনালীগুলির উপরে থ্রেডিং করা খুব ক্ষুদ্র একটি ক্যাথেটারকে পুরোপুরি এভিএমের উপরে রেখে দেওয়া হয়। সন্তোষজনক ফলাফল পাওয়ার আগে বা আপনি আরও এম্বোলাইজেশন না পাওয়া পর্যন্ত একক এভিএম বেশ কয়েকবার এমবোলাইজড হওয়ার কথা।

এম্বোলাইজেশন এভিএম সার্জারি কেন প্রয়োজনীয়?

রক্তাক্তকরণ রোধ করতে এবং এভিএমকে আকারে ছোট করে রেডিয়েশনের চিকিত্সার উপযোগী করার জন্য এমবোলাইজেশন খুব কার্যকর। মস্তিষ্কের অস্ত্রোপচারে প্রায়শই অতিরিক্ত রক্তক্ষরণের ঝুঁকি থাকে, এম্বোলাইজেশন শল্যচিকিত্সার ঠিক আগে এএমএমের মাধ্যমে রক্তের প্রবাহ হ্রাস করতে সহায়তা করে যা অ্যাভিএম অপসারণের কাজটিকে সহজ করে তোলে। এটি মস্তিষ্কের আঘাতের চিকিত্সার জন্য কোনও খোলা অস্ত্রোপচার পদ্ধতিতে সহায়তা করে না এবং অল্প হাসপাতালে থাকার প্রয়োজন। এম্বোলাইজেশন চিকিত্সা করার পরে একাকী নিরাময় হওয়ার সম্ভাবনা প্রায় 20% থাকে।

কেন আপনার এম্বলাইজেশন এভিএম সার্জারির জন্য ভারত বেছে নেবেন?

এমবুলাইজেশন পদ্ধতি ব্যয় ভারত তুলনামূলকভাবে কম হওয়ায় ভারত নির্বাচন আপনার ডলার বাঁচাতে পারে। সুতরাং, একই অস্ত্রোপচারের জন্য পশ্চিমা দেশগুলিতে প্রচুর অর্থ ব্যয়ের পরিবর্তে আপনি ভারতকে বেছে নিতে পারেন। এছাড়াও, ভারতে ক্রমবর্ধমান চিকিত্সা পর্যটন বিশ্ব-মানের সুবিধাগুলি সহ স্বল্প ব্যয়যুক্ত চিকিত্সার জন্য আন্তর্জাতিক রোগীদের সহায়তা করে। মেরুদণ্ড এবং নিউরো সার্জারি হাসপাতাল ভারতের পরামর্শদাতারা আপনাকে ভারতের শীর্ষস্থানীয় সার্জন এবং হাসপাতালের সাথে অ্যাপয়েন্টমেন্ট পেতে সহায়তা করে। তাদের সহায়তা আপনাকে বিমানবন্দর থেকে চিকিত্সা ভিসা, থাকার ব্যবস্থা, বাছাই এবং ছাড়ার পরিষেবাতে সহায়তা করে। মেরুদণ্ড এবং নিউরো সার্জারি হাসপাতাল ভারত তাদের আন্তর্জাতিক প্যাকেজগুলির সাথে সর্বোত্তম সুবিধা দেওয়ার ক্ষেত্রে অগ্রগামী।

সমর্থন পেতে আপনার ক্যোয়ারীটি এখানে প্রেরণ করুন: enquiry@neurospinehospital.com
আমাদের কাছে একটি দ্রুত ট্র্যাকের জবাব ব্যবস্থা রয়েছে, আমাদের নিখরচায় পরামর্শের ফর্মটি পূরণ করুন এবং 24 ঘন্টার মধ্যে আপনি আমাদের পক্ষ থেকে একটি উত্তর পেয়ে যাবেন।
তাত্ক্ষণিক পরামর্শের জন্য, আপনি কল করতে পারেন বা হোয়াট-অ্যাপ্লিকেশনটিতে:
+91-9325887033 নম্বরে

Comments

Popular posts from this blog

নিরাময়ের উত্তরাধিকার: মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ডাঃ পি জগন্নাথ

সংক্ষিপ্ত বিবরণ: ক্যান্সার এমন একটি অবস্থা যার দ্রুত নির্ণয় এবং চিকিত্সা প্রয়োজন। ক্যান্সারের মতো উপসর্গ সহ অনেক রোগ রয়েছে, তাই দেরি না করে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা অপরিহার্য। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করা প্রায়শই একটি নিরাময়ের সর্বোত্তম সুযোগ প্রদান করে। ভারতে, পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ পাঁচটি ক্যান্সারের মধ্যে রয়েছে ফুসফুস, লিভার, পাকস্থলী, কোলন, মলদ্বার এবং প্রোস্টেট। মহিলাদের জন্য, স্তন, জরায়ু, কোলন, মলদ্বার, ফুসফুস এবং লিভার সবচেয়ে সাধারণ ক্যান্সার। ক্যান্সারের বিভিন্ন রূপের ব্যবস্থাপনার জন্য প্রয়োজন বুদ্ধিমত্তা, একটি শক্তিশালী চিকিৎসা পটভূমি, ব্যবহারিক দক্ষতা এবং রোগীর যত্নের প্রতি অটল প্রতিশ্রুতি। চিকিত্সা এবং পদ্ধতি মাথা ও ঘাড়ে টিউমার থোরাসিক টিউমার স্তনের টিউমার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট টিউমার জিনিটোরিনারি ট্র্যাক্ট টিউমার হাড় এবং নরম টিস্যু টিউমার গাইনোকোলজিক্যাল ম্যালিগন্যান্সি পেডিয়াট্রিক ম্যালিগন্যান্সি লিভার এবং পিত্তথলি সিস্টেম (হেপাটো-বিলিয়ারি ক্যান্সার) অস্ত্রোপচারের অনকোলজি যত্নের জন্য কেন ভারতে ড. পি. জগন্নাথকে বেছে নিন? কারণ

ভারতে ভালভ প্রতিস্থাপন সার্জারি: হার্টের রোগীদের জন্য কম খরচের সমাধান

  সংক্ষিপ্ত বিবরণ: হার্ট ভালভ অস্ত্রোপচার পদ্ধতি হ'ল হার্টের ভালভ ডিসঅর্ডার চিকিত্সার একটি কৌশল। হার্টের ভাল্বের রোগে, কারণ 4টি হার্টের ভালভের মধ্যে অন্তত একটি যা সঠিক দিকে রক্ত প্রবাহিত করতে সাহায্য করে তা সঠিকভাবে কাজ করে না। এই ভালভগুলির মধ্যে রয়েছে মাইট্রাল ভালভ, ট্রিকাসপিড ভালভ, পালমোনারি ভালভ এবং অর্টিক ভালভ। প্রতিটি ভালভের ফ্ল্যাপ থাকে যাকে লিফলেট বলা হয়, মাইট্রাল এবং ট্রিকাসপিড ভালভের জন্য এবং কাসপ, মহাধমনী এবং পালমোনারি ভালভের জন্য, যখন এই ফ্ল্যাপগুলি প্রতিটি হৃদস্পন্দনের সাথে খোলা এবং বন্ধ হয়। কখনও কখনও ভালভগুলি ভালভাবে খোলা বা বন্ধ হয় না, যা আপনার দেহে আপনার হৃদয়ে রক্ত ​​প্রবাহকে ব্যাহত করে। ভালভ প্রতিস্থাপন সার্জারির পদ্ধতি যদি আপনার হার্টের ভালভ মেরামত করা না যায় এবং একটি ক্যাথেটার-ভিত্তিক পদ্ধতি সম্ভব না হয়, তাহলে ভালভটি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। হার্টের ভালভ প্রতিস্থাপন করতে, আপনার সার্জন হার্টের ভালভটি সরিয়ে দেন এবং এটিকে একটি যান্ত্রিক ভালভ বা গরু, শূকর বা মানুষের হার্টের টিস্যু থেকে তৈরি একটি ভালভ দিয়ে প্রতিস্থাপন করেন। জৈবিক ভালভগুলি প্রায়শই শেষে

অ্যাক্সেসযোগ্যতা আনলক করা: ভারতে কোলন ক্যান্সারের চিকিত্সার সর্বনিম্ন খরচের পথ

সংক্ষিপ্ত বিবরণ: কোলন ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা বড় অন্ত্রে (কোলন) শুরু হয়, যা পরিপাকতন্ত্রের চূড়ান্ত অংশ। কোলন ক্যান্সারের বিকাশ হলে, অস্ত্রোপচার অপারেশন, বিকিরণ প্রতিকার এবং ওষুধের প্রতিকার সহ, কেমোথেরাপি, লক্ষ্যযুক্ত চিকিত্সা এবং ইমিউনোথেরাপির পাশাপাশি এটি নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য অনেকগুলি চিকিত্সা করতে হবে। কোলন ক্যান্সারকে কোলোরেক্টাল ক্যান্সার বলা হয়; যে একটি সময়কাল যা কোলন ক্যান্সার এবং মলদ্বার ক্যান্সারকে মিশ্রিত করে, যা মলদ্বারের মধ্যেই বিকশিত হয়। ভারতে কোলন ক্যান্সারের অস্ত্রোপচারের চিকিৎসা সার্জারিটি সম্পূর্ণ চিকিত্সার পথের জন্য কোলোরেক্টাল ক্যান্সার নির্মূল করার জন্য সম্পাদিত হয়। টিউমার এবং লিম্ফ নোডগুলিও নির্মূল করা হয়, যৌথভাবে টিউমারের উভয় পাশে সাধারণ কোলনের একটি ছোট অংশের সাথে। এই পদ্ধতিটি সাধারণত খুব ছোট ধরনের কোলোরেক্টাল ক্যান্সার রোগীদের মধ্যে বাহিত হয়। ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের কৌশলগুলি সম্পূর্ণরূপে ক্ষেত্রে ভিত্তিক দক্ষ সার্জনদের দ্বারা ব্যবহার করা যেতে পারে। আপনার সার্জন অস্ত্রোপচারের আগে আপনার সাথে এটি নিয়ে আলোচনা করবেন এবং সর্বোত্ত