Skip to main content

সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে বেঁচে থাকা: লিম্ফোমার সাথে একটি 28-বছর-বয়সীর অবিশ্বাস্য যুদ্ধ


28 বছর বয়সী নিকিতা সচদেভা উন্নত চিকিত্সা পদ্ধতি এবং একটি অস্থিমজ্জা প্রতিস্থাপন (BMT) এর সমন্বয়ের মাধ্যমে লিম্ফোমা, লিম্ফোসাইট নামে পরিচিত শ্বেত রক্তকণিকাকে প্রভাবিত করে এমন এক ধরনের ক্যান্সারের উপর জয়লাভ করেছেন। নিকিতার যাত্রা শুরু হয়েছিল যক্ষ্মা (টিবি) এর ভুল নির্ণয়ের মাধ্যমে, যার কারণে দুই বছরের অকার্যকর চিকিত্সা হয়েছিল। সারকোইডোসিসের আরেকটি ভুল নির্ণয় তার যন্ত্রণাকে দীর্ঘায়িত করে, অতিরিক্ত ছয় মাসের জন্য সঠিক রোগ নির্ণয় বিলম্বিত করে। দুঃখজনকভাবে, ভুল নির্ণয় হল অনেক লিম্ফোমা রোগীদের মুখোমুখি হওয়া একটি সাধারণ চ্যালেঞ্জ, প্রায়শই উপযুক্ত চিকিত্সা গ্রহণে উল্লেখযোগ্য বিলম্ব হয়।

একটি কঠিন এবং দীর্ঘ অগ্নিপরীক্ষার পরে, নিকিতা এর দক্ষতা চেয়েছিলেন ডাঃ রাহুল ভার্গব, লিম্ফোমার একজন বিখ্যাত বিশেষজ্ঞ। অবশেষে, অক্টোবর 2019 সালে, তিনি একটি সঠিক রোগ নির্ণয় পেয়েছিলেন এবং ভারতের সেরা অস্থি মজ্জা প্রতিস্থাপন ডাক্তারদের দ্বারা উপযুক্ত চিকিত্সা শুরু করেছিলেন। চিকিত্সা পরিকল্পনায় একটি অস্থি মজ্জা প্রতিস্থাপনের সাথে আধুনিক ওষুধের প্রশাসন অন্তর্ভুক্ত ছিল, যা সফলভাবে তার অবস্থার চিকিত্সা এবং তাকে স্বাস্থ্যের অবস্থায় ফিরিয়ে আনতে সহায়ক হিসাবে প্রমাণিত হয়েছিল। নিকিতা 2021 সালের এপ্রিলে তার চিকিত্সা শেষ করেছে এবং তারপর থেকে প্রায় পাঁচ মাস রোগমুক্ত এবং প্রাণবন্ত জীবন উপভোগ করেছে।

লিম্ফোমা দুটি প্রাথমিক রূপে প্রকাশ পায়: হজকিনস, যা প্রাথমিকভাবে শরীরের উপরের অংশগুলিকে প্রভাবিত করে যেমন ঘাড়, বুক বা বগল এবং নন-হজকিনস, যা সারা শরীরে লিম্ফ নোডগুলিতে বিকাশ করতে পারে। লিম্ফোমার কার্যকরভাবে চিকিৎসার জন্য সময়মত নির্ণয় অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং ওষুধ, কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপি, স্টেম-সেল ট্রান্সপ্লান্ট এবং বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট সহ বিভিন্ন চিকিত্সার বিকল্প পাওয়া যায়।

ডঃ রাহুল ভার্গব, ফোর্টিস হাসপাতাল গুরগাঁওয়ের ক্লিনিক্যাল হেমাটোলজি এবং বোন ম্যারো ট্রান্সপ্লান্ট বিভাগের পরিচালক, লিম্ফোমা চিকিৎসায় প্রাথমিক রোগ নির্ণয়ের তাৎপর্যের উপর জোর দেন। ডক্টর রাহুল ভার্গব লিম্ফোমা বিশেষজ্ঞ ফোর্টিস হজকিন্স এবং নন-হজকিন্স লিম্ফোমার মধ্যে সঠিকভাবে পার্থক্য করার জন্য লিম্ফ নোড বায়োপসি এবং ইমিউনোহিস্টোকেমিস্ট্রির মতো বিশেষ পরীক্ষা পরিচালনার গুরুত্বের উপর জোর দেয়, বিশেষ করে যেহেতু লিম্ফোমাকে প্রায়শই যক্ষ্মা (টিবি) হিসাবে ভুল নির্ণয় করা হয়। সঠিক রোগ নির্ণয় শুধুমাত্র বায়োপসি এবং ব্যাপক রক্ত ​​কাজের মাধ্যমে অর্জন করা যেতে পারে।

লিম্ফোমার সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে ফোলা লিম্ফ নোড, রাতের ঘাম এবং বুকে ব্যথা, ক্ষুধা ও ওজন হ্রাস এবং পেটে অস্বস্তি। এই উপসর্গগুলির মধ্যে যে কোনও ব্যক্তিদের অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। ভারতের সেরা অস্থিমজ্জা প্রতিস্থাপনের ডাক্তাররা অস্থিমজ্জা প্রতিস্থাপনের ভূমিকা এবং নিকিতার চিকিত্সায় এর সফল বাস্তবায়ন, যা ওষুধ এবং কেমোথেরাপি দ্বারা পরিপূরক ছিল। এখন, পাঁচ মাসেরও বেশি সময় পরে, নিকিতা কেবল ক্যান্সার মুক্তই নয়, একটি স্বাভাবিক এবং উত্পাদনশীল জীবনও আবার শুরু করেছেন। লিম্ফোমার কার্যকরী চিকিত্সার ক্ষেত্রে সময়মত নির্ণয় একটি গুরুত্বপূর্ণ কারণ। রোগের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং রিপোর্টিং এবং সময়মতো রোগ নির্ণয়ের গুরুত্ব সম্পর্কে জনসাধারণকে শিক্ষিত করা অত্যাবশ্যক।

নিকিতা সচদেভা, একজন 28 বছর বয়সী ফ্যাশন পেশাদার এবং লিম্ফোমা থেকে বেঁচে যাওয়া, সঠিক স্ক্রীনিং এবং প্রাথমিক সনাক্তকরণ পদ্ধতির অভাবের কারণে তিনি যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছেন তা প্রকাশ করেছেন। তিনি সচেতনতা বৃদ্ধির পক্ষে সমর্থন করেন এবং ভুল নির্ণয় এবং লিম্ফোমা প্রাথমিক সনাক্তকরণের জন্য প্রতিরোধমূলক ব্যবস্থাগুলিতে উন্নত অ্যাক্সেসের আশা করেন। নিকিতা তার অসাধারণ পুনরুদ্ধারের কৃতিত্ব তার বন্ধুদের, পরিবারের অটল সমর্থন এবং ডক্টর রাহুল ভার্গব লিম্ফোমা বিশেষজ্ঞ ফোর্টিস এবং তার দলের দ্বারা প্রদত্ত ব্যতিক্রমী যত্নের জন্য। তাদের দক্ষতা, সর্বশেষ চিকিত্সার কাছাকাছি থাকার প্রতিশ্রুতি সহ, তার সুস্থতার যাত্রায় সহায়ক প্রমাণিত হয়েছে।

এখন পুরোপুরি সুস্থ হয়ে ক্যান্সার মুক্ত ঘোষণা করা হয়েছে, নিকিতা ফ্যাশন শিল্পে তার চাকরিতে ফিরে এসেছেন। তিনি অন্যান্য লিম্ফোমা রোগীদের জন্য একটি অনুপ্রেরণা এবং আশার উত্স হিসাবে কাজ করেন যারা সংগ্রাম করছেন বা বিশ্বাস হারাতে পারেন। Facebook-এ তার লিম্ফোমা সাপোর্ট গ্রুপের মাধ্যমে, তিনি তার গল্প শেয়ার করেন, অনুপ্রেরণা প্রদান করেন এবং 15 টিরও বেশি লিম্ফোমা রোগীকে তাদের পুনরুদ্ধারের জন্য সর্বশেষ চিকিত্সা অ্যাক্সেস করতে সহায়তা করেন৷ এটা অত্যাবশ্যক যে আরও বেশি ব্যক্তি অস্থি মজ্জা ট্রান্সপ্লান্ট (BMT) এর মতো উন্নত চিকিত্সার বিকল্পগুলি সম্পর্কে সচেতন হন এবং এই জীবন রক্ষার সুযোগগুলি নিজেদেরকে কাজে লাগান।

যেহেতু দেশটি ক্যান্সারের চিকিত্সার পথে নেতৃত্ব দিচ্ছে, তাই অস্থি মজ্জা প্রতিস্থাপনের মতো যুগান্তকারী চিকিত্সার বিকল্পগুলি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা এমনকি টার্মিনাল লিম্ফোমা নির্ণয় করা রোগীদের জন্যও কার্যকর প্রমাণিত হয়েছে এবং সীমিত আয়ু দেওয়া হয়েছে৷ সচেতনতা এবং জ্ঞান ছড়িয়ে দিয়ে, আমরা এই উন্নত চিকিত্সাগুলি অন্বেষণ করতে এবং উপকৃত হতে আরও বেশি ব্যক্তিকে ক্ষমতায়িত করতে পারি।

Comments

Popular posts from this blog

নিরাময়ের উত্তরাধিকার: মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ডাঃ পি জগন্নাথ

সংক্ষিপ্ত বিবরণ: ক্যান্সার এমন একটি অবস্থা যার দ্রুত নির্ণয় এবং চিকিত্সা প্রয়োজন। ক্যান্সারের মতো উপসর্গ সহ অনেক রোগ রয়েছে, তাই দেরি না করে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা অপরিহার্য। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করা প্রায়শই একটি নিরাময়ের সর্বোত্তম সুযোগ প্রদান করে। ভারতে, পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ পাঁচটি ক্যান্সারের মধ্যে রয়েছে ফুসফুস, লিভার, পাকস্থলী, কোলন, মলদ্বার এবং প্রোস্টেট। মহিলাদের জন্য, স্তন, জরায়ু, কোলন, মলদ্বার, ফুসফুস এবং লিভার সবচেয়ে সাধারণ ক্যান্সার। ক্যান্সারের বিভিন্ন রূপের ব্যবস্থাপনার জন্য প্রয়োজন বুদ্ধিমত্তা, একটি শক্তিশালী চিকিৎসা পটভূমি, ব্যবহারিক দক্ষতা এবং রোগীর যত্নের প্রতি অটল প্রতিশ্রুতি। চিকিত্সা এবং পদ্ধতি মাথা ও ঘাড়ে টিউমার থোরাসিক টিউমার স্তনের টিউমার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট টিউমার জিনিটোরিনারি ট্র্যাক্ট টিউমার হাড় এবং নরম টিস্যু টিউমার গাইনোকোলজিক্যাল ম্যালিগন্যান্সি পেডিয়াট্রিক ম্যালিগন্যান্সি লিভার এবং পিত্তথলি সিস্টেম (হেপাটো-বিলিয়ারি ক্যান্সার) অস্ত্রোপচারের অনকোলজি যত্নের জন্য কেন ভারতে ড. পি. জগন্নাথকে বেছে নিন? কারণ

ভারতে ভালভ প্রতিস্থাপন সার্জারি: হার্টের রোগীদের জন্য কম খরচের সমাধান

  সংক্ষিপ্ত বিবরণ: হার্ট ভালভ অস্ত্রোপচার পদ্ধতি হ'ল হার্টের ভালভ ডিসঅর্ডার চিকিত্সার একটি কৌশল। হার্টের ভাল্বের রোগে, কারণ 4টি হার্টের ভালভের মধ্যে অন্তত একটি যা সঠিক দিকে রক্ত প্রবাহিত করতে সাহায্য করে তা সঠিকভাবে কাজ করে না। এই ভালভগুলির মধ্যে রয়েছে মাইট্রাল ভালভ, ট্রিকাসপিড ভালভ, পালমোনারি ভালভ এবং অর্টিক ভালভ। প্রতিটি ভালভের ফ্ল্যাপ থাকে যাকে লিফলেট বলা হয়, মাইট্রাল এবং ট্রিকাসপিড ভালভের জন্য এবং কাসপ, মহাধমনী এবং পালমোনারি ভালভের জন্য, যখন এই ফ্ল্যাপগুলি প্রতিটি হৃদস্পন্দনের সাথে খোলা এবং বন্ধ হয়। কখনও কখনও ভালভগুলি ভালভাবে খোলা বা বন্ধ হয় না, যা আপনার দেহে আপনার হৃদয়ে রক্ত ​​প্রবাহকে ব্যাহত করে। ভালভ প্রতিস্থাপন সার্জারির পদ্ধতি যদি আপনার হার্টের ভালভ মেরামত করা না যায় এবং একটি ক্যাথেটার-ভিত্তিক পদ্ধতি সম্ভব না হয়, তাহলে ভালভটি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। হার্টের ভালভ প্রতিস্থাপন করতে, আপনার সার্জন হার্টের ভালভটি সরিয়ে দেন এবং এটিকে একটি যান্ত্রিক ভালভ বা গরু, শূকর বা মানুষের হার্টের টিস্যু থেকে তৈরি একটি ভালভ দিয়ে প্রতিস্থাপন করেন। জৈবিক ভালভগুলি প্রায়শই শেষে

অ্যাক্সেসযোগ্যতা আনলক করা: ভারতে কোলন ক্যান্সারের চিকিত্সার সর্বনিম্ন খরচের পথ

সংক্ষিপ্ত বিবরণ: কোলন ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা বড় অন্ত্রে (কোলন) শুরু হয়, যা পরিপাকতন্ত্রের চূড়ান্ত অংশ। কোলন ক্যান্সারের বিকাশ হলে, অস্ত্রোপচার অপারেশন, বিকিরণ প্রতিকার এবং ওষুধের প্রতিকার সহ, কেমোথেরাপি, লক্ষ্যযুক্ত চিকিত্সা এবং ইমিউনোথেরাপির পাশাপাশি এটি নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য অনেকগুলি চিকিত্সা করতে হবে। কোলন ক্যান্সারকে কোলোরেক্টাল ক্যান্সার বলা হয়; যে একটি সময়কাল যা কোলন ক্যান্সার এবং মলদ্বার ক্যান্সারকে মিশ্রিত করে, যা মলদ্বারের মধ্যেই বিকশিত হয়। ভারতে কোলন ক্যান্সারের অস্ত্রোপচারের চিকিৎসা সার্জারিটি সম্পূর্ণ চিকিত্সার পথের জন্য কোলোরেক্টাল ক্যান্সার নির্মূল করার জন্য সম্পাদিত হয়। টিউমার এবং লিম্ফ নোডগুলিও নির্মূল করা হয়, যৌথভাবে টিউমারের উভয় পাশে সাধারণ কোলনের একটি ছোট অংশের সাথে। এই পদ্ধতিটি সাধারণত খুব ছোট ধরনের কোলোরেক্টাল ক্যান্সার রোগীদের মধ্যে বাহিত হয়। ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের কৌশলগুলি সম্পূর্ণরূপে ক্ষেত্রে ভিত্তিক দক্ষ সার্জনদের দ্বারা ব্যবহার করা যেতে পারে। আপনার সার্জন অস্ত্রোপচারের আগে আপনার সাথে এটি নিয়ে আলোচনা করবেন এবং সর্বোত্ত